যা বোঝোনা তা নিয়ে কথা বলো না : যোগীকে ধমক নেপালি প্রধনমন্ত্রীর

সাইফুল্লা লস্কর : কালাপানি অঞ্চল নিয়ে ভারত এবং নেপালের সীমান্ত বিবাদের বিষয়ে কথা বলায় উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে ধমক দিলেন নেপালি প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি। তিনি বলেন যে বিষয়ে তিনি জানেন না সে বিষয়ে তিনি যেন কথা না বলেন। উল্লেখ্য যোগী কিছুদিন আগে বলেছিলেন, ” নেপাল এবং ভারতের অবস্থান অলাদা হলেও আত্মা অভিন্ন।”
তিনি আরো বলেন, “নেপাল যেন তিব্বতের মতো ভুল না করেন।” আর এই মন্তব্যেই নেপালি প্রধনমন্ত্রী ক্ষুব্ধ হয়েছেন বলে মনে করা হচ্ছে। উল্লেখ্য ১৯৫০ পর্যন্ত স্বাধীন থাকা তিব্বত চিনের সঙ্গে বিরোধের কারণে চিনা আক্রমণের শিকার হয়ে চিনের অংশ হয় ১৯৫০ সালে।

নেপালি সংসদে ভারতের দখলে থাকা লিপুলেখ, লিম্পিয়াধুরা এবং কালাপানি অঞ্চল অন্তর্ভুক্ত করে তৈরি নতুন মানচিত্র মঞ্জুর হওয়ার সময়ে নেপালি প্রধানমন্ত্রী বলেন, ” উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ নেপালের বিষয়ে কিছু বলেছেন। তার মন্তব্য সম্পূর্ণ অনুচিত এবং অনধিকার। ভারতীয় নেতৃত্বের করো তাকে বলা উচিত যে বিষয়ে তিনি বোঝেন না সে বিষয়ে মন্তব্য যেন না করেন। নেপালেকে হুমকি দিয়ে করা যে কোনো মন্তব্য নিন্দনীয়।”

ভারত যে মোদীর আগ্রাসী এবং ত্রুটিপূর্ণ কূটনৈতিক নীতির ফলে বিশ্বস্ত এক মিত্র দেশকে হারাতে চলেছে তা বোঝা গিয়েছে নেপালি প্রধানমন্ত্রীর গত কয়েকটি মন্তব্য থেকে। নেপালের তরফ থেকে ভারতের যেকোনো পদস্থ ব্যাক্তির মন্তব্যর খুব আগ্রাসী জবাব দেয়া হচ্ছে  এখন যা দ্বিপাক্ষিক সম্পর্কের শীতলতার একটি আভাস। কিছু দিন আগে তিব্বতের বিষয়ে ভারতকে লক্ষ করে করা মন্তব্যে নেপালি প্রধানমন্ত্রী বলেন, “তিব্বত চিনের বিষয়, কোনো দেশের অন্য রাষ্ট্রের অভ্যন্তরীণ বিষয়ে নাক গলানো উচিত না।”

Back To Top