উইঘুর মুসলিমদের ওপর চিনা নির্যাতনের বিষয়টি রাষ্ট্রসঙ্ঘে উত্থাপন করবে তুরস্কের ১০০ জন উকিল

সাইফুল্লা লস্কর : পূর্ব তুর্কিস্তান বা উইঘুর প্রদেশের মুসলিমদের ওপর চিনা সরকারের নির্যাতনের বিষয়টি রাষ্ট্রসঙ্ঘের মানবাধিকার কমিশনে উত্থাপন করতে চলেছে তুরস্কের ১০০ জন উকিল। খবরটি জানা গিয়েছে তুরস্কের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা অনাদোলু এজেন্সির তরফ থেকে। এই উদ্দেশ্যে তারা রাষ্ট্রসঙ্ঘে চিঠি লিখে বিষয়টি উত্থাপনের আর্জি করেছেন।

চিনের জিনজিয়াং প্রদেশে প্রায় ১০ লক্ষেরও বেশি উইঘুর মুসলিমদের ক্যাম্পে আটকে রেখে অমানুষিক অত্যাচার করা হচ্ছে বলে প্রায়শই খবর বের হয় বিভিন্ন পশ্চিমা সংবাদমাধ্যমে। ইতিমধ্যে ওই প্রদেশটিতে মুসলিমদের দাড়ি রাখা, নামায পড়া, রোজা রাখা, আরবী শিক্ষা এবং ইসলামিক সাহিত্য চর্চা করার ওপর নিষেধাজ্ঞা জারি করে রেখেছে চিনের কমিউনিস্ট সরকার।

তুরস্কের জাম’য়িয়‍্যাতুল মা’য়ারিফ ওয়াত তাযামুন মা’আ তুর্কিস্তান আল শরক্বিয়‍্যাহ সংগঠনের প্রধান হিদায়াত ওগুজ খান বলেছেন, ” পূর্ব তুর্কিস্তানে আমাদের মসজিদ, আমাদের কুরআন, আমাদের নামাজের সিজদা চীনের জন্য কোন হুমকি সৃষ্টি করে না।”

উল্লেখ্য ১৯৪৯ সালে চীন উইঘুর মুসলিম অধ্যুষিত প্রদেশটি দখলের পর থেকে তাদের ধর্মীয় অধিকারের ওপর বিধি নিষেধ আরোপ করে। মানবাধিকার লংঘনের দায়ে চীনকে অভিযুক্ত করে পেশ করা প্রস্তাবটি সমর্থনের জন্য সংস্থাটিতে থাকা সব মুসলিম সংগঠন গুলোকে আহ্বান জানিয়েছেন তারা।

Back To Top