ভ্রমণ পিপাসুদের জন্য অসাধারণ মুভি ‘জার্নি টু মক্কা’

সাইফুল্লা লস্কর: পৃথিবীর একটা বড়ো অংশের মানুষের শখ হল ভ্রমণ। আবার সেটা কোনো মুসলমানের প্রানপ্রিয় মক্কা ভ্রমণ হয় তাহলে তো কোনো কথাই নেই। কিন্তু সামর্থ্য বা সময়ের স্বল্পতার কারণে যারা নিজের আশা পূরণে সফল হয়না তাদের জন্য এমনি এক ভ্রমণ পিপাসু মানুষের জীবন কাহিনীকে চলচ্চিত্রের মাধ্যমে উপস্থাপন করেছে যুক্তরাষ্ট্র। বিশ্বখ্যাত ঐতিহাসিক পর্যটক ইবন বতুতার জীবনের ওপর নির্মিত এই অসাধারণ মুভিটি ইউটিউবে দেখা যেতে পারে।

যুক্তরাষ্ট্রের দ্বারা নির্মিত এই মুভিটির নাম “জার্নি টু মক্কা”। ব্রুস নেবৌরের চিত্রপরিচালনায় ন্যাশনাল জিওগ্রাফি চ্যানেলের প্রযোজনায় ইংরেজী ভাষায় তৈরি এই মুভিটিতে আছে ড্রামা ও ভ্রমন কাহিনী। ৪৪ মিনিটের এই ছবিটির বাংলা সাবটাইটেল করেন ইমরান খান মাহির। lmbd রেটিং:৬:২/১০।

বিশ্বের সর্বকালের সেরা ভ্রমনকারীদের সম্রাট নামে খ্যাত ইবনে বতুতা(১৩০৪-১৩৬৮)। তাঁর মক্কায় হজের উদ্দেশ্যে যাত্রা সেই সঙ্গে চীন ও অন্যান্য দেশ ভ্রমণ করে ৩০ বছর পরে ঘরে ফেরার ঐতিহাসিক কাহিনী তুলে ধরেছে এই মুভিটি।

তিনি ছিলেন মরোক্কোর আইন বিভাগের ছাত্র। ইবনে বতুতা স্বপ্ন দেখতেন তিনি পাখি হয়ে উড়ে যাচ্ছেন মক্কায়। তাঁর স্বপ্ন বাস্তবায়িত হয়। ১৩২৫ সালে ২১বছর বয়সে নিজের ঘোড়ায় চেপে মক্কার উদ্দেশ্যে রওনা দেন তিনি। নিজ দেশ মরোক্কো থেকে ৩,০০০ মাইল দূরে মক্কার পথে একাই অগ্রসর হন। পথে দস্যু দল ওত পেতে থাকে, যারা কাফেলা বা হজ যাত্রীদের থেকে স্বর্ণ ও মূল্যবান সম্পদ লুট করত। স্বাভাবিক ভাবেই ইবনে বতুতাও তাদের শিকার হন। নিজের কাছে থাকা সর্বস্ব দিয়ে তিনি দস্যু সরদারের সঙ্গে তাকে কায়রো পৌছে দেওয়ার চুক্তি করেন। সেখান থেকে দামেস্কে যান হজ কাফেলায় যোগ দেওয়ার জন্য। দামেস্ক থেকে ১০,০০০ হজ যাত্রীর কাফেলায় যোগ দেন ইবনে বতুতা। অবশেষে হজ সম্পাদন করে স্বপ্ন পূরণ করেন তিনি। হজ শেষে দেশে না ফিরে চীন, ভারতসহ আরও ৪০ দেশ ভ্রমণ করে ৩০ বছর পরে দেশে ফেরেন ইবনে বতুতা। বিখ্যাত ট্যুরিস্ট মার্কো পোলোর চেয়ে তিন গুণ বেশি ভ্রমণ করেছিলেন বতুতা। তাঁর ভ্রমণ সাময়িকী একাল যাবত পৃথিবীর শ্রেষ্ঠ ভ্রমণ সাময়িকীর অন্যতম। তাঁর সম্মানার্থে চাঁদে একটি গর্তের নাম করন করা হয়।

অসাধারণ ক্যামেরার কাজ, চিত্র শৈলী আপনাকে মুগ্ধ করবে। সম্পূর্ণ মুভিটি আপনাকে ভাবনার সাগরে ডুবিয়ে দেবে। কোমল হৃদয় হলে হজ যাত্রার দৃশ্য দেখে,কাবা বাইতুল্লা দেখে আপনিও কাদতে পারেন আর সকলের মতো। উট, মরুভূমি, পর্বত, নদীসহ সবকিছু অসাধারণ ভাবে ফুটিয়ে তুলেছেন ক্যামেরাম্যান।

তাহলে চটপট দেখেনিন এই ডকুমেন্টারি মুভিটি। মুভিটি mlwbd ডটকম সহ বিভিন্ন দেশী বিদেশী সাইডে পাওয়া যাবে। ইউটিউবেও ৩৬০ রেজুলেশে আছে। সাবসিন থেকে বাংলা সাবটাইটেল অ্যাড করে উপভোগ করুন ‘ জার্নি টু মক্কা’।

Back To Top