নজিরবিহীনভাবে বর্ডারে গুলিবর্ষন নেপালি পুলিশের, নিহত এক ভারতীয়

সাইফুল্লা লস্কর : মোদীর জামানায় ভারতের একের পর এক সীমান্ত অঞ্চল অশান্ত হয়ে উঠছে। কখনো পাকিস্তান বর্ডার, কখনো চীন সীমান্ত, আবার কখনো ভারত নেপাল সীমান্ত। তবে এবার ঘটলো এক নজিরবিহীন ঘটনা। ভারতের দীর্ঘদিনের বিশ্বস্ত প্রতিবেশী এবং মিত্র দেশ নেপালের পুলিশ গুলিবর্ষন করলো ভারত নেপাল বর্ডারে। তাদের গুলিতে মৃত্যু হয়েছে এক ভারতীয় নাগরিকের আহত হয়েছে অন্তত ৫ জন।

বিহারের সিতামান্দী জেলায় ভারত নেপাল সীমান্তে এই ঘটনায় মৃত ২৫ বছর বয়সী বিকাশ কুমার বিহারের পিপ্রা পার্সাইনের বাসিন্দা।

নেপালি সংবাদপত্র মাই রিপাবলিকা সূত্রে খবর ঘটনার সূত্রপাত গতকাল সকাল ৯ টায় যখন একদল ভারতীয় নেপালি পুলিশের বাধা সত্ত্বেও জোর করে নেপালে প্রবেশের চেষ্টা করে। ঘটনায় এক ভারতীয় বাসিন্দাকে গ্রেফতার করা হয়েছে বলে জানান নেপালের আর্মড পুলিশ ফোর্সের সুপারিনটেনডেন্ট গঙ্গারাম শ্রেষ্ঠা।

তিনি বলেন, “আমরা হওয়ায় গুলি চালানোর পরও যখন ওরা ফেরত যায়নি তখন আমরা বাধ্য হয়ে ওদের ওপর গুলি চালাই। নেপালের আর্মড পুলিশ ফোর্সের অস্ত্র ছিনিয়ে নেওয়ার জন্য এক ভারতীয়কে গ্রেফতার করা হয়েছে।”

যদিও বিহার পুলিশ সূত্রে জানা গিয়েছে নেপালের বর্ডার অতিক্রম করার কোনো চেষ্টা করেনি ভারতীয় বাসিন্দারা। তারা সকাল বেলা নিজেদের ক্ষেতে কৃষি কাজে ব্যাস্ত ছিল এই সময় নেপালি পুলিশ বিনা প্ররোচনায় তাদের ওপর গুলি চালায়। সীমান্তে দুই দেশের সীমান্তরক্ষী বাহিনীর জওয়ানের সংখ্যা বৃদ্ধি করা হয়েছে।

Back To Top