ভারত কি নিজের ভূখণ্ড হারাতে চলেছে? উত্তেজনা বাড়িয়ে লাদাখে ট্যাংক এবং আর্টিলারি সহ আরো ভারী যুদ্ধাস্ত্র মোতায়ন আগ্রাসী চীনের

সাইফুল্লা লস্কর : প্রায় দেড় মাস পার হয়ে গেলেও চিনা সেনারা ভারতীয় সীমানা ছেড়ে যাওয়ার কোনো সম্ভাবনা দেখা যাচ্ছেনা। ভারত এবং চিন উভয় দেশের উচ্চ পর্যায় থেকে কূটনৈতিক সমাধানের কথা বলা হলেও চিনা সেনাবাহিনীর অভিসন্ধি অন্য কিছু বলে মনে করছেন আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক বিশেষজ্ঞরা। উপগ্রহ চিত্রে প্রকাশ চিন ভারতীয় সীমানার প্রায় ৫ কিমি ভিতরে এসে স্থায়ী বাঙ্কার নির্মাণ করেছে এবং তাদের সেনা ছাওনির ছাদ ও দেখা যাচ্ছে চিত্রে। খবরে প্রকাশ নিয়ন্ত্রণ রেখার খুব নিকটে ট্যাংক, আর্টিলারি সহ ভারী যুদ্ধাস্ত্র মোতায়ন করেছে চিন। দুই দেশের সেনাবাহিনীর মুখোমুখি অবস্থানে থাকা অবস্থায় চীনের এই রণসজ্জা কিসের ইঙ্গিত তা নিয়ে ধন্দে আছে নয়াদিল্লি।

এদিকে বিভিন্ন সূত্র থেকে জোরালো হচ্ছে চিনা সৈন্যদের হাতে ৭২ জন ভারতীয় সৈন্যের আহত হওয়ার তত্ব। এই বিষয়ে সরকারের নীরবতার ব্যাপারে প্রশ্ন তুলছে বিরোধীরা। এদিকে ইন্ডিয়া টুডের এক অনুষ্ঠানে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং বলেছেন অতীতের ঘটনার থেকে এই ঘটনা আরো ব্যাপক আকার ধারণ করেছে তবে আলোচনাই একমাত্র রাস্তা।
কিন্তু বিভিন্ন সূত্র থেকে আশঙ্কা প্রকাশ করা হচ্ছে চিনা বাহিনীর মনোভাব এতটাই আগ্রাসী যে তারা খুব শীগ্রই যে ফিরে যাবেনা তা পরিষ্কার। প্রশ্ন উঠছে তাহলে ভারত কি নিজের ভূখণ্ড হারাতে চলেছে ড্রাগনের কাছে ? কেন মোদী সরকার এই বিষয়ে এতটা অস্বাভাবিকভাবে নিরব ? ডোকলামে চিনা সেনাবাহিনী প্রত্যাহারের সময় নিজের আগ্রাসী নীতির জন্য কৃতিত্ব নেয়া মোদী সরকার কেন এখন সেই থেকে সরে এসে শুধু আলোচনার ওপর ভরসা করছে আগ্রাসী চীনের বিরুদ্ধে? দেশ প্রেমের জোয়ারে ভেসে রাজনীতি করা মোদী সরকার কিভাবে ড্রাগনের হাত থেকে ভারতের ভূখণ্ড উদ্ধার করে সেটাই এখন দেখার।

Back To Top