নেতা যখন অভিনেতা ত্রাতার ভূমিকায় সনু সুদ

সাইফুল্লা লস্কর : মজদুরদের মশিহা হয়ে উঠেছেন সনু সুদ, দাবি উঠছে তার জন্য ভারত রত্ন দেয়ার,তার টুইটার হ্যান্ডেল এখন হয়ে উঠেছে একট হেল্পলাইন, গুঞ্জন উঠছে তার নামে মন্দির স্থাপন করার, সনুর সাহায্য পেয়ে মাতৃভূমির সান্নিধ্য লাভ করেছেন লকডাউনে বন্দি আশাহত হাজারো শ্রমিক। সোশ্যাল মিডিয়ায় সবার আকর্ষণের কেন্দ্রে এখন সনু সুদ।

বিশ্বব্যাপী সংক্রামক করোনা ভাইরাসের যাঁতাকলে যখন পৃষ্ট হচ্ছে সাধারণ কর্মজীবী মানুষ ঠিক সেই সময় অনেক রাষ্ট্রনেতাও পরিস্থিতি সামলাতে জীবনের সব থেকে কঠিন সময় পার করছেন। এই ভাইরাসের প্রকোপ মোকাবিলায় জাস্টিন ট্রুডো, বরিস জনসন, রিসেপ এরদোগান দের মত অনেক রাষ্ট্রনেতা সাধারণ মানুষের দুর্দিনে তাদের পাশে সর্বত ভাবে দাঁড়িয়ে প্রকৃত জননেতার পরিচয় দিচ্ছেন তখন মোদীর মতো নেতা অভিনেতার পাঠ নিয়ে দুঃখ প্রকাশ করে দেশের সাধারণ মানুষের দুঃখের ভাগ নিলেও সাহায্যের হাত বাড়াতে কুণ্ঠা বোধ করছেন প্রতি ক্ষেত্রে উপরন্তু জনগণের দান করা টাকার হিসেব দিতেও রাজি নয় তার সরকার।

এমতাবস্থায় রাজ্যের বাইরে কর্মসূত্রে গিয়ে আটকে পড়া শ্রমিকদের পাশে দাঁড়িয়ে মানবতার বড়ো বার্তা দিলেন বলিউড অভিনেতা সনু সুদ এবং দক্ষিণ ভারতের বলি অভিনেতা প্রকাশ রাজ। সনু সুদ মুম্বাইয়ে আটকে পড়া হাজার হাজার শ্রমিকদের নিজের খরচে খাওয়ানোর ব্যাবস্থা করেন। তার পিতা শক্তি সাধন সুদের নামে চালানো এক অভিযানে প্রতিদিন প্রায় ৪৫০০০ মানুষের খবরের যোগান দিচ্ছেন তিনি। তিনি নিজের খরচে বহু শ্রমিককে বাসের মাধ্যমে তাদের বাড়িতে পৌঁছিয়ে দিচ্ছেন, ব্যাবস্থা করছেন তাদের খাবার ও অন্যান্য সব প্রয়োজনীয় জিনিসের। তিনি করোনার বিরুদ্ধে লড়াইয়ে রত ডাক্তার, নার্স এবং স্বাস্থ্য কর্মীদের জন্য মুম্বাইয়ে নিজের হোটেল ছেড়ে দেন। ১১ ই মে তারিখে তিনি ৩৫০ শ্রমিককে ১০ টি বাসে করে থানে থেকে কর্ণাটকের গুলবর্গায় তাদের বাড়িতে পৌঁছিয়ে দেন। এখনও পর্যন্ত ১২০০০ এরও বেশী শ্রমিককে বাসে করে ঘরে তাদের পরিবারের কাছে ফিরিয়ে দিয়েছেন এই অভিনেতা। কয়েকদিন আগে তিনি চার্টার্ড বিমানে করে কেরালা থেকে ১৯৯ জন শ্রমিককে তাদের রাজ্য ওড়িশাতে পৌঁছিয়ে দেন।

এখন তিনি নিজস্ব হেল্পলাইন নম্বর খুলেছেন আটকে থাকা মানুষদের সাহায্যের জন্য। ১৮০০১২১৩৭১১ এই টোল ফ্রী হেল্পলাইন নাম্বারে যোগাযোগ করলে সরাসরি সাহায্য পাওয়া যাচ্ছে সোনুর। টুইটার থেকে ফেসবুক সর্বত্র আজ তার প্রশংসায় পঞ্চমুখ সাধারণ মানুষ থেকে সেলিব্রিটিরা। পঞ্জাবের মুখ্যমন্ত্রী অমৃন্দর সিং সোনুর তারিফ করে টুইট করেছেন। দেশের এই চরম দুর্দিন তার এমন অসামান্য মানবিক ব্যাবহার তাকে দেশবাসীর হৃদয়ে যে এক অনন্য স্থানে অধিষ্ঠিত করবে তা আর বলার অপেক্ষা রাখেনা।

Back To Top