এরদোগান বনাম সালমান : মুসলিম বিশ্বে চরম জনপ্রিয় দিরিলিস সিরিজের বিরুদ্ধে সালমানের নির্দেশনায় তৈরি হচ্ছে আরবী সিরিজ ‘কিংডম অফ ফায়ার’

সাইফুল্লা লস্কর : ২০১৪ থেকে তুরস্কের রাষ্ট্রীয় টিভি টিআরটি চ্যানেলে সম্প্রচার শুরু হওয়া মুসলিম বিশ্বের সর্বাধিক জনপ্রিয় সিরিজ দিরিলিস এরতুগ্রুল। যে সিরিজকে পশ্চিমা বিশ্ব মুসলিম বিশ্বের নিরব নবজাগরণের কারণ হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে। যে সিরিজকে নিউ ইয়র্ক টাইমস বলেছে ‘নিরব ইসলামী বোমা’ বলে অভিহিত করেছে। সেই দিরিলিস সিরিজসহ তুরস্কের সমস্ত সিরিজকে সৌদি আরব এবং আরব আমিরাত সহ আরও কিছু পশ্চিমা ঘেঁষা আরব দেশ নিষিদ্ধ করেছে ২০১৮ তে। এখন সৌদি আরবের সরকারি টিভি এমবিসি তে দিরিলিস সিরিজের জবাবে মোহাম্মদ বিন সালমানের নির্দেশে তৈরি হতে যাচ্ছে নতুন আরবী সিরিজ কিংডম অফ ফায়ার বা মোমালিক আল নার।

প্রায় ৪০ মিলিয়ন ডলার ব্যয়ে নির্মিত হতে যাওয়া এই সিরিজটি এ যাবৎ কালের মধ্যে আরব বিশ্বের সর্বাধিক বাজেটের সিরিজ। গত বছরের ১৭ ই নভেম্বর থেকে শুটিং শুরু হওয়া এই সিরিজে অভিনীত করবেন খালিদ আল নবাবি, কিন্ডা হান্না, মোনা ওয়াসেফ দের মত আরব বিশ্বের জনপ্রিয় অভিনেতারা। সিরিজটি অটোমান সাম্রাজ্য এবং মিশরের মামলুক সাম্রাজ্যের মধ্যে যুদ্ধকে কেন্দ্র করে নির্মিত হয়েছে যাতে অটোমান যোদ্ধারা মামলুকদের পরাজিত করে মিশর জয় করে। এই বছর এমবিসিতে রিলিজ হওয়া সিরিজের ট্রেইলারের ওপর মিশ্র প্রতিক্রিয়া পাওয়া গিয়েছে।

অনেকে মনে করছেন এই সিরিজ মধ্যপ্রাচ্যে সামাজিক বিভাজন তৈরি করতে পারে, আবার কেউ এটাকে প্রকৃত আরব ইতিহাসের উপস্থাপন বলে মনে করছেন। অনেকে এটিকে আরব বিশ্বে দিরিলিসের জবাব বলে মনে করছেন কারণ তুরস্কের বিভিন্ন সিরিজে আরবের বিভিন্ন গোত্রের অটোম্যান সাম্রাজ্যের বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত থাকার বিষয়ে দেখানো হয়েছে। আরব আমিরাতের বাসিন্দা এই সিরিজটির নির্মাতা বলছেন আমরা আমাদের ইতিহাস সম্পর্কে তুরস্কের করা অপপ্রচারের জবাব দেবো এবং অটোম্যান সাম্রাজ্যের কালো দিক সম্পর্কে মানুষকে জানাবো।


অনেক দিরিলিস প্রেমী প্রশ্ন তুলেছেন, এ যাবৎ কাল পর্যন্ত পশ্চিমা বিশ্ব এবং বলিউড মুসলিম বিশ্বের ইতিহাস, ঐতিহ্য এবং সংস্কৃতি বিকৃত করে বিশ্বের সামনে উপস্থাপন করে চললেও আরব বিশ্বের নেতারা তাতে বাধা দেয়ার কোনো চেষ্টা করেননি বরং সেই সব সিরিজ এবং মুভি তৈরিতে আর্থিক বিনিয়োগ করেছেন তাহলে হঠাৎ এখন কেন তাদের ঘুম ভাঙলো যখন আরব বিশ্ব সহ পুরো মুসলিম বিশ্ব ইসলামের অতীত দিনের ওপর কোনো সিরিজ দেখে একত্রিত হচ্ছে এবং একাত্মতা বোধ করতে শুরু করেছে? তাহলে কি মুহাম্মদ বিন সালমান এক্ষেত্রেও পশ্চিমাদের কর্মসূচি বাস্তবায়ন করতে যাচ্ছেন, মুসলিমদের একতাবদ্ধ হওয়ার সব চেষ্টায় বাধা দেয়ার জন্য?  তবে চরম জনপ্রিয় এই সিরিজের সামনে আরবী সিরিজটি কতটা দাঁড়াতে পারবে তা নিয়ে বিস্তর সন্দেহের অবকাশ রয়েছে।

Back To Top