“গন হত্যার প্রতীক” কলম্বাসের মূর্তির দেহ থেকে মস্তক ছিন্ন আমেরিকায়

সাইফুল্লা লস্কর : একই দিনে যুক্তরাষ্ট্রের দুই জায়গায় ক্রিস্টোফার কলম্বাসের মূর্তির কাছে তাঁর ছিন্ন মস্তক এর দেখা মিলল। চাঞ্চল্য ছড়ায় গোটা দেশে। সবার মনে একটাই প্রশ্ন কে বা কারা যুক্ত এসব কর্মকাণ্ডের সঙ্গে? আর কেনই বা করল তারা এমন? পুলিশ সূত্রে জানা যায় বর্নক বিক্ষোভকারিরা ক্ষোভের বসে আমেরিকার ভারজিনিয়া ও বস্টনে থাকা দুটি কলম্বাসের মূর্তি ভেঙে ফেলে। কারণ, তাঁরা মনে করেন কলম্বাস ছিলেন একজন গন হত্যার প্রতিক।

তিনি আমেরিকার আদি বাসিন্দাদের  নির্বিচারে হত্যা করেছিলেন। এই ঘটনার কথা এখন থেকে নয় হয়ে আসছে শুরু থেকেই। আমেরিকায় পালিত কলম্বাস দিবসেরও বিরোধিতা করেন অনেকেই।

জর্জ ফ্লয়েডের মৃত্যুর প্রতিশোধের ধাক্কা পড়ছে কলম্বাসের মূর্তির উপর। ভারজিনিয়ায় বিক্ষোভ কারিরা তাঁর ভেঙে ফেলা মাথা পুড়িয়ে দেয় ও দেহটি লেকে ফেলে দেয়। বস্টনে থাকা মূর্তিটির মাথা তাঁর নামাঙ্কিত পার্কে ফেলে দেয়। আপাতত এই মূর্তিটিকে সরিয়ে নিয়ে সারানোর কাজ চালানোর হুকুম দিয়েছেন প্রশাসন।

বস্টনের মেয়র মার্টিন জে ওয়ালশ জানান “বর্ণবাদের বিরুদ্ধে বর্তমান প্রতিবাদের পরিপ্রেক্ষিতে এই মূর্তিটির ঐতিহাসিক গুরুত্ব পুনর্বিবেচনা করা হবে”।

ভারজিনিয়াতে লেকে মূর্তি ফেলে দেওয়ার পাশাপাশি লিখে দেওয়া হয় “কলম্বাস গনহত্যার নায়ক”।

Back To Top