উপকূলের আরো কাছাকাছি শতাব্দীর সেরা বিধ্বংসী ঘূর্ণিঝড় আমফান

সাইফুল্লা লস্কর : বিপদের উপর আরেক বিপদ।বিশ্ব সংসার যখন প্রাকৃতিক বিপর্যয় করোনা মোকাবিলায় হিমসিম খাচ্ছে তখন তাকে সঙ্গ দিতে ভারতে উপস্থিত আর এক দুর্যোগ ঘূর্ণিঝড় ‘আমফান’।

গত শনিবার  বঙ্গোপসাগরে সৃষ্ট এই নিম্নচাপের বর্তমান গতিবেগ ঘন্টায় ২২০-২৩০কিমি। আমফান এখন শক্তিশালী সুপার সাইক্লোনে পরিণত হয়েছে এমনটাই জানাচ্ছেন আবহওয়াবিদরা। বর্তমানে এই ঘূর্ণিঝড় বঙ্গোপসাগরের মাঝামাঝি অবস্থান করছে বলে জানা যাচ্ছে। এর অভিমুখ উত্তর থেকে উত্তর-পূর্ব দিকে। ফলে আজ রাত থেকে মাঝারি থেকে ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় বিশেষত উপকূলীয় অঞ্চল গুলিতে। এছাড়াও ওড়িশার বিভিন্ন স্থানে আমফানের প্রভাবে ক্ষয়ক্ষতির সম্ভাবনা আছে বলে জানাচ্ছেন আলিপুর আবহাওয়া দপ্তরের কর্মকর্তারা।

জানা যাচ্ছে যে এই মুহূর্তে সুপার সাইক্লোন আমফান পারাদ্বীপ থেকে ৫০০ এবং দীঘা থেকে ৬৫০কিলোমিটার দূরে অবস্থান করছে । এই ঘূর্ণিঝড় বুধবার দুপুর নাগাদ যখন সথল ভাগে প্রবেশ করবে তখন তার গতিবেগ থাকতে পারে  ১৬৫-১৭৫কিমি প্রতি ঘন্টায় যা কোনো কোনো জায়গায় সবোচ্চ ১৯৫ কিমি ও হতে পারে বলে আশঙ্কাপ্রকাশ করেছেন আবহবিদরা। আমফানে  আয়লা(২০০৯) ও বুলবুলের(২০১৯) চেয়েও অধিক ক্ষয়ক্ষতীর সম্ভাবনা ব্যাক্ত করেছে আবহাওয়া দপ্তর। 

সমুদ্র তীরবর্তী অঞ্চলগুলিতে সতর্কবার্তা জারি করার নির্দেশ দিয়ে, মৎসজীবিদের সমুদ্রে নামায় কড়া নিষেধাজ্ঞা আরোপ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, সেই সঙ্গে উপকূলীয় অঞ্চলগুলির বাসিন্দাদের প্রয়োজনীয় সামগ্রী প্রস্তুত রাখার ও সদা সতর্ক থাকার আরজি জানিয়েছেন তিনি। এছাড়াও বিপদ সংকুল পরিস্থিতিতে নিরাপদ স্থানে চলে যাওয়ার কথাও বলা হয়েছে।

Back To Top