দখলদার ইসরাইলের বিরুদ্ধে কঠোর হুশিয়ারি জর্ডানের বাদশার

সাইফুল্লা লস্কর : দেরিতে হলেও আরব বিশ্বের কোনো দেশকে আবারও দখলদার ইসরাইলের বিরুদ্ধে সোচ্চার হতে দেখা গেলো। জর্ডানের বাদশা দ্বিতীয় আবদুল্লাহ, ইসরাইলকে পশ্চিম তীরের দখলকরা অংশকে আনুষ্ঠানিকভাবে তাদের বলে দাবি করার বিষয়ে হুশিয়ারি দিয়েছেন এবং স্বাধীন সার্বভৌম ফিলিস্তিন গঠনের ওপর গুরুত্ব দিয়েছেন।

ইসরাইলের জাতীয় টিভি চ্যানেল কান এই বিষয়ে উদ্বেগ প্রকাশ করে বলেছে, পশ্চিম তীরেকে ইসরাইলের অবিচ্ছেদ্য অংশ হিসেবে ঘোষণা করার পরিকল্পনা উথাপিত হওয়ার পর থেকেই জর্ডানের বাদশা ইসরাইলকে হুশিয়ারির সুরে কথা বলছেন এবং এই বিষয়ে সেদেশের জনগণেরও পূর্ণ সমর্থন রয়েছে। অন্যদিকে জর্ডানের বিদেশমন্ত্রী আইমান আল সাফাদি বলছেন পশ্চিম তীরকে ইসরাইল নিজের বলে ঘোষণা করলে অনেক আন্তর্জাতিক চুক্তি সরাসরি লঙ্ঘিত হবে যা এই অঞ্চলের জন্য বিপর্যয়কর পরিনতি বহন করে আনবে।

ফিলিস্তিনের স্বাধীনতা পন্থী সংগঠনসমূহ সহ সমস্ত স্বশ্ষাসিত সংস্থাগুলোও ইসরাইলের এই পরিকল্পনার বিরুদ্ধে চরম হুশিয়ারি দিয়েছে। জর্ডান ছাড়া আরব বিশ্বের অন্য কোনো দেশ এই বিষয়ে জর্ডানের সঙ্গ নিয়ে ইসরাইলের বিরুদ্ধে ফিলিস্তিনিদের পাশে এখন দাড়ায় কিনা সেটাই এখন দেখার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back To Top