চতুর্থ দফা লকডাউন শেষে ধর্মে কর্মে ছাড়ের ঘোষণা মমতার

সাইফুল্লা লস্কর : বিশ্বব্যাপী করোনা আতংকের মধ্যে সংক্রমণ রোধে বহির্বিশ্বের সঙ্গে সামঞ্জস্য রেখে ২৩ শে মার্চ থেকে শুরু হওয়া লকডাউনের পালা ধীরে ধীরে শেষের দিকে। চতুর্থ দফা লকডাউনের সময়সীমা শেষ হচ্ছে আগামীকাল অর্থাৎ ৩১ শে মে তারিখে। এই দফার লকডাউন শেষে কেন্দ্র সরকার রাজ্য সরকার গুলোকে নিজেদের মতো করে পরিস্থিতি অনুযায়ী ছাড় দিতে অনুমতি দিয়েছে।

মমতা সরকার এই পরিস্থিতিতে সর্বসাধারণের কথা মাথায় রেখে অনেক ক্ষেত্রে ছাড় দেয়ার কথা ঘোষণা করেছে। রাজ্য সরকারের দেয়া নির্দেশিকা অনুসারে ছাড়ের আওতায় আসছে মসজিদ, মন্দির, গির্জার মত ধর্মীয় স্থান গুলো। সকাল দশটার পর থেকে খোলা যাবে সমস্ত ধর্মীয় স্থান তবে একসঙ্গে ১০ জনের বেশি প্রবেশ করতে পারবেনা বা বাইরে প্রার্থনা করা যাবেনা। কোনো বিশেষ ধর্মীয় অনুষ্ঠান করা যাবেনা যাতে বেশি সংখ্যক মানুষের ভিড় হয়। সব ক্ষেত্রে স্যানিটাইজারের ব্যাবস্থা করা বাধ্যতামূলক। কোনো নির্দেশ লঙ্ঘিত হলে কর্তপক্ষের বিরুদ্ধে ব্যাবস্থা নেয়ার কোথাও বলা হয়েছে। এই সব নির্দেশ কার্যকর হবে ১ লা জুন থেকে।

৩০ সে জুন পর্যন্ত বন্ধ থাকবে হবে রাজ্যের সমস্ত বিদ্যালয়, কলেজ, হোস্টেল, অঙ্গণওয়ারি কেন্দ্র ইত্যাদি। বাসে সিট সংখ্যার সমসংখ্যক যাত্রী নেয়া যাবে তবে দাড়ানো যাবেনা। সরকারি অফিস গুলোতে ৭০ শতাংশ কর্মী হাজির হবে প্রতি কর্মদিবসে, বেসরকারি অফিস গুলোর ক্ষেত্রে সিদ্ধান্ত নেবে সেই সংস্থা। চা এবং পাট শিল্পে ১০০% কর্মী উপস্থিত হতে পারবে জুনের প্রথম দিন থেকে বলে রাজ্য সরকার সূত্রে জানানো হয়েছে।

Back To Top