দুর্নীতি এড়াতে আমফানে ক্ষতিগ্রস্থদের সরাসরি নগদ অর্থ সাহায্য পাঠানোর ঘোষণা মমতার

সাইফুল্লা লস্কর : দুর্নীতিমুক্ত দেশের বৈশ্বিক তালিকায় ১৮০ টি দেশের মধ্যে ভারতের স্থান বর্তমানে ৮০ তম। দুর্ভাগ্যক্রমে ভারতের মধ্যে অন্যতম সর্বাধিক দুর্নীতিগ্রস্থ রাজ্যের মধ্যে আমাদের রাজ্যের নাম আসে। কোনো প্রাকৃতিক বিপর্যয় এ রাজ্যের আপামর জনগণের কাছে যেমন এক ভয়ানোক দুর্দিনের বানি বাহক তেমনি এক শ্রেণীর মানুষের কাছে এমন বিপর্যয়ই সুদিনের বার্তা বাহক। যেভাবে দেশের এবং রাজ্যের প্রশাসনের প্রতিটা পর্যায়ে দুর্নীতি বাসা বেঁধেছে তাতে সাধারণ মানুষেকে বিপদের দিনে সাহায্যের দায়িত্ত্ব এদের দ্বারা সম্পন্ন করতে চাইলে যে প্রকৃত কাজের কাজ কিছুই হবেনা তা এবার রাজ্য সরকারও বুঝতে পারলো।

তাই মমতা সরকার এবার আম্ফানে ক্ষতিগ্রস্থ পরিবার গুলোকে সরাসরি সাহায্যের জন্য জেলাশাসক গুলোকে নির্দেশ দিয়েছে এবং সরকারের দেয়া টাকা যেনো সঠিক ব্যাক্তি পর্যন্ত পৌঁছয় তার জন্য তাগিদ দিয়েছেন। পঞ্চায়েত এবং পঞ্চায়েত সমিতিকে এই প্রক্রিয়ার পুরোপুরি বাইরে রাখতে বলে মুখ্যমন্ত্রী হুশিয়ারির সুরে বলেন সাধারণের টাকা নয় ছয় হলে আমি কাউকে ছেড়ে কথা বলবো না।

ইতি মধ্যে রাজ্য সরকার এবং কেন্দ্র সরকার উভয়ে অ্যাম্ফানের ক্ষতি সামলাতে ১০০০ কোটি করে টাকা বরাদ্দ দিয়েছে যদিও বিরোধীরা এই টাকা যথেষ্ঠ নয় বলে অভিযোগ করেছে। সাধারণ মানুষ যাতে নিজেদের ভেঙ্গে যাওয়া বাড়ি ঘর মেরামত করতে বা প্রয়োজনে নতুন করে বাঁধতে পারে এবং তাদের জীবন জীবিকা সংগ্রহের কাজ আবার ঠিক ভাবে চালু করতে পারে তার জন্য এই অর্থ সরাসরি তাদের ব্যাংক অ্যাকাউন্টে দেয়া হবে। যাদের বাড়ি ভেঙ্গে গিয়েছে তাদের আপাতত পরিবার পিছু ২০০০০ করে টাকা দেয়ার কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। যাদের পানের বরজ নষ্ট হয়েছে তাদেরকে এককালীন পাঁচ হাজার টাকা করে সাহায্য দেয়া হবে বলে জানানো হয়েছে।

Back To Top