ইউপিএসসি বাতিল করল ইন্ডিয়ান ইকোনমিক সার্ভিসের পরীক্ষা, নেই কোনো শূন্য পদ !

সাইফুল্লা লস্কর : ভারতের সব থেকে নিয়মিত হে পরীক্ষাগুলো অনুষ্ঠিত হয় তার মধ্যে বেশিরভাগ গ্রহণ করে ইউপিএসসি। এবার সেই ইউপিএসসির দ্বারা পরিচালিত ইন্ডিয়ান ইকোনমিক সার্ভিসের বার্ষিক পরীক্ষা বাতিল করল মোদী সরকার। কারণ হিসেবে জানানো হয়েছে শূন্য পদের সংখ্যা শূন্য। গত বছর এই ক্ষেত্রে শূন্য পদের বিজ্ঞাপিত সংখ্যা ছিল ৬৫ টি।

প্রতি বছর ২ কোটি বেকারকে চাকরি দেয়ার প্রতিশ্রুতি দিয়ে ২০১৪ তে ক্ষমতা দখল করা মোদী এখন দেশের সব থেকে নিয়মিত অনুষ্ঠিত পরীক্ষা গুলোও বন্ধ করে দিচ্ছে ধীরে ধীরে। তার আমলেই দেশের বেকারত্বের হার পৌঁছেছে ৪৫ বছরের মধ্যে সব থেকে খারাপ অবস্থায়। অন্যান্য ক্ষেত্রের মতো মোদী সরকার ইউপিএসসিতেও নেয়া সদস্যের সংখ্যা উল্লেখযোগ্য ভাবে কমিয়ে দিয়েছে। ইউপিএসসি ২০১৫-১৬ তে যেখানে ৩৭৫০ জনের নাম প্রস্তাব করেছিল সেখানে ২০১৮-১৯ এ সেই সংখ্যা নেমে এসেছে ২৩৫২ তে।

ইন্ডিয়ান ইকোনমিক সার্ভিসের পরীক্ষা এমনভাবে বাতিল করায় হাজার হাজার পরীক্ষার্থীর স্বপ্নভঙ্গ হতে যাচ্ছে যারা সারা বছর অনেক অর্থ খরচ করে এবং নিজেদের সর্বোচ্চ প্রচেষ্টা দিয়ে প্রস্তুতি নেন এই পরীক্ষার জন্য। এই সিদ্ধান্ত অনুৎসাহিত করবে আরও অনেক পরীক্ষার্থীদের যারা ভবিষ্যতে এমন কোনো পরীক্ষার জন্য প্রস্তুতি নেয়ার স্বপ্ন দেখে।

Back To Top