করোনা আতঙ্ক কী বিভীষিকাময় বাস্তব নাকি কিছুটা অতিরঞ্জিত।

সাইফুল্লা লস্কর : করোনা আতঙ্ক বাস্তব নাকি অতিরঞ্জিত, চলুন জেনে নিই কিছু তথ্যের মাধ্যমে করোনা ভয়াবহতার বাস্তবতা। চলুন একটা সহজ হিসাব দেখা যাক, আমাদের দেশে মানুষের বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে মৃত্যু হওয়ার সম্ভাবনা কেমন।
রেবিসে ১০০%, জাপানি এনসেফেলাইটিসে ১১%, টিবিতে ৪.২% ও মেনিনজাইটিসে ৪% আক্রান্ত মানুষ মারা যায়। এছাড়াও হার্ট অ্যাটাক, হাঁপানি, স্ট্রোকে মারা যান হাজার হাজার মানুষ প্রতি দিন।

আর কোভিড নাইনটিনে মারা যাচ্ছে কত জন? কয়েকদিন আগের এক রিপোর্ট অনুযায়ী মোট ১৮২,৯৯০জন আক্রান্তের মধ্যে মৃতের সংখ্যা ৫,১৮৮জন অর্থাৎ ২.৮৩%। যদি সরকারি রিপোর্ট মিথ্যা ও বলা হয় তা সত্ত্বেও মৃত্যুর হার ৪ শতাংশের বেশি হবে না, যা টিবি বা মেনিনজাইটিসের চেয়ে কম। এই ৪%-এর মধ্যে ৪৯% এর বয়স ৭৫ এর বেশি এবং ২৫%-এর বয়স ৬৫-৭৪-এর মধ্যে । এর মধ্যে বিভিন্ন রোগে আক্রান্ত , মদ ও সিগারেট পায়ীরা বেশি মারা যাচ্ছে। অর্থাৎ এই রোগে কম বয়সী দের আক্রান্ত হওয়ার সম্ভাবনা খুব কম আর যদি আক্রান্ত হয়ও তবুও মৃত্যুর সম্ভাবনা খুবই ক্ষীণ। সুতরাং করোনাকে ভয়াবহ বিভীষিকার মতো ভাবার কোনো কারণ নেই। তবে প্রশ্ন এটা উঠছে যে মানুষ কী করোনার মতো টিবি বা মেনিনজাইটিসের ভয়েও সমান ভীত?
তবে করোনার প্রতিষেধকের ব্যাপারেও বিভিন্ন মহল থেকে উদ্বেগ শোনা যাচ্ছে। কিন্তু জানা যাচ্ছে যে প্যারাসিটামল ও প্রচুর পরিমাণে পানি পান করে এবং বিশ্রাম ফলেই সেরে উঠেছে অনেক করোনা আক্রান্ত রোগী। আজ পর্যন্ত আমাদের দেশে ৮৬,৯৮৩ জন রোগী সেরে উঠেছেন এভাবেই।

বিশ্ব ব্যাপী মোট আক্রান্তের ৮০ শতাংশ খুব সাধারণ চিকিৎসায় করোনা মুক্ত হয়েছেন। রেমডেসেভির নামক ওষুধ ও করোনা প্রতিরোধে ভালো কাজে দিচ্ছে বলে জানা যাচ্ছে। তবে করোনা চিকিৎসায় হাইড্রক্সি ক্লোরোকুইনের কার্যকারিতার ব্যাপারে ডাক্তার মহল এখনও একমত হতে পারেনি বরং বলা হচ্ছে এর প্রয়োগে হৃৎপিণ্ডের ক্ষতি হতে পারে
অর্থাৎ বাস্তবে এটাই দেখা যাচ্ছে যে,  আপাতত করোনা ভাইরাস এই পৃথিবীর একটি অংশ হয়ে থাকছে। উপরোক্ত তথ্য থেকে জানা যাচ্ছে যে লকডাউন উঠে গেলে ও ভয়ের কিছু নেই তবে প্রয়োজন সাবধানতার। সাবধানতা অবলম্বনের মাধ্যমে আমরা নিজেদেরকে করোনা আতঙ্ক থেকে মুক্ত করতে পারবো। করোনা আতঙ্কে আর স্তব্ধ হয়ে থাকবে না পুরো বিশ্ব। করোনার থেকে দূরে না পালিয়ে করোনার সঙ্গে নিজের জগতে সাবধান থেকে সুস্থ থাকা যেতে পারে। তাই মনে করা হচ্ছে বর্তমানে করোনা আতঙ্ক একটু হলেও অতিরঞ্জিত।

Back To Top