মা দিবস ও বর্তমান ভারত : কিছু প্রশ্ন

সাইফুল্লা লস্কর : বিশ্ব মাতৃ দিবসে বর্তমান সম্পূর্ণ অ(তি) সাম্প্রদায়িক ভারতবর্ষ গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করলো ভারত মাতাকে কিন্তু অনায়াসে ভুলে গেলো এই ভূমিকে আবাদ করা ভারতের প্রকৃত মাতাগুলোকে যাদের উদরজাত সন্তরাই এই ভূমির প্রকৃত সম্পদ।

গুগলের ভাষায় ভারত বর্ষ আজ ধর্ষনের রাজধানী। যেখানে প্রতি দিন কম বেশি ১০০ জন মা অথবা ভবিষ্যৎ মাতৃ গৌরবের অধিকারিণী হওয়ার স্বপ্নেবিভর ভূমিকন্যা নিজেদের সম্ভ্রম হারায় ধর্ষণ নামক করোনার থেকে দ্রুত ক্রমপ্রসারনশীল  সামাজিক ব্যাধির কাছে। এই অবস্থার দ্রুত ও সার্বিক উন্নতি না হলে মাতৃ দিবস পালনে আমাদের জন্য কতখানি গৌরব নিহিত আছে তা আর মূল্যায়নের অপেক্ষা করে কি? একটা নির্ভয়ার বিচার করে গণমাধ্যমে বিজ্ঞাপন দিয়ে হাজারো নীর্ভয়ার আত্নচিতকারকে উপেক্ষা করে প্রকৃত মা-বন্ধব সমাজ গঠন কি সম্ভব?

ধর্ষণই একমাত্র সামাজিক ব্যাধি নয় যা মায়ের মর্যাদাকে ছোট করার কাজে ব্রত আছে। উগ্র রাজনৈতিক ও সাম্প্রদায়িক বিষবাষ্প এই ক্ষেত্রে নিজের সর্বাধিক প্রভাব প্রদর্শন করে যাচ্ছে গত প্রায় অর্ধদশক ধরে। কেউ কি ভুলে গিয়েছে সেই দিন যখন এক কাশ্মীরি শিশুর ধর্ষককে অড়ালের চেষ্টায় পুরো জম্মু কাশ্মীর হাই কোর্টের বার অ্যাসোসিয়েশন এবং অনেক শাসক দলের আইন প্রণেতারা রাস্তায় নেমেছিলেন? কারণ ধর্ষক ছিল ধর্মের ধ্বজাধারী আর ধর্ষিতা,  ধর্ষকের পরিভাষায় দেশদ্রোহী সম্প্রদায়ের। মাতৃ দিবসে কিভাবে ভুলে থাকা যায় নাজিবের মায়ের কথা? কোথায় আজ তাকে মা ডাকা সন্তান? তার এই অকাল অন্তর্ধান নেতাজি অন্তর্ধান রহস্যকেও হার মানায় না কি?

কারা স্মরণ করবে সেই সব মায়েদের কথা যাদের সন্তানদের মুখের মা ধ্বনিকে এই ভূমিরই কিছু গর্বিত এবং সরকারি মদতপুষ্ট খুনিরা চিরতরে স্তব্ধ করে দিয়েছে? মনে কি কারো পড়ে আজ আখলাখ, জুনাইদ, হাফিজ, পেহলু খান, সোনারুল, তাবরেজ আনসারীর কথা? মোদী সরকার এই সব নিরীহ প্রাণের হত্যাকারিদেরকে উল্লেখযোগ্য কোনো শাস্তি তো দেইনি বরং তাদের মিলেছে জনপরিচিতি এবং একটা বিশেষ মতাদর্শের মানুষের কাছে জনপ্রিয়তা, কারো কারো জন্য এই মহৎ কর্মের প্রতিদান স্বরূপ সরকারি চাকরির দরজা খুলেছে। গৃহহীন সাধু সন্তদের মৃত্যুতে স্বয়ং সোনিয়া গান্ধীকে পর্যন্ত দোষারোপ করা যায় কিন্তু কোনো নিরীহ মুসলিমের মৃত্যুর জন্য সাধারণ কোনো গেরুয়া ঝান্ডাবাহি গুন্ডাকেও কিছু বলা যায়না। ওই সব সন্তানহারা মায়েদের অশ্রু মোছানোর চেষ্টা কি এই শাসক দলের কেউ কোনোদিন করেছে?

কাশ্মীর আমাদের তা প্রমাণ করতে কত প্রাইম টাইম আওয়ার নষ্ট করা হয়েছে তার সঠিক হিসেব করো কাছে নেই কিন্তু কাশ্মীরি মা এবং সন্তানরাও যে আমাদেরই সে খেয়াল করা অত্যাবশ্যক মনে করার সঙ্গত কোনো কারণ আমরা মনে হয় এখনও খুঁজে পাইনি। কাশ্মীরি মায়েদের হৃদয় গুলো রক্তস্নিত করার জন্য এত উৎসাহ দেখানো হিংস্র নরপশুদের মুখে কি মাতৃ দিবসের থিম বা স্লোগান কোনো ভাবে শোভা পায়???

Back To Top