নাগরিকত্বের আইন সাম্প্রদায়িক পক্ষপাত দোষে দুষ্ট : পপুলার ফ্রন্ট

পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়ার সর্বভারতীয় সাধারণ সম্পাদক মুহম্মদ আলী জিন্নাহ একটি বিবৃতিতে বলেন যে,লোকসভাতে যে নতুন নাগরিকত্ব (Amendment) বিল পাস করা হয়েছে সেটা কেন্দ্র সরকারের সাম্প্রদায়িক ধর্মান্ধতার বহিঃপ্রকাশ ছাড়া কিছু নয়। তিনি রাজ্য সভার সমস্ত অবিজেপি সদস্যকে এই বিলকে আইন হওয়া থেকে রুখে দেওয়ার আর্জি জানিয়েছেন।
এই বিলে প্রকাশ্যে মুসলিলমদের সঙ্গে বৈষম্য করা হয়েছে। এটা সংবিধানের মৌলিক নীতি বিরোধী। এই বিলে হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পার্সি ও খ্রিষ্টান ধর্মীয় সম্প্রদায়ের স্বরনার্থীদেকে অনুমতি দেওয়া হয়েছে যে, যারা আফগানিস্তান, বাংলাদেশ বা পাকিস্তান থেকে ভারতে আসবে তারা ভারতের স্থায়ী নাগরিকত্ব গ্রহণ করতে পারবে। কিন্তু মুসলিমদের গ্রহণ করা হবে না যদিও উক্ত তালিকাভুক্ত সম্প্রদায়ের মধ্যে মুসলিমরা সবচেয়ে বড় ধর্মীয় গোষ্ঠী। এটা খুব লজ্জাজনক ও প্রকাশ্য অবিচার যে, ভারতের নাগরিকত্ব পাওয়ার জন্য ধর্মকে মানদন্ড করা হচ্ছে। আমরা সরকারের নিকট আগেই এই সিদ্ধান্তের যৌক্তিকতা জানতে চেয়েছি যে, উক্ত তালিকাভুক্ত নির্দিষ্ট কিছু দেশের ধর্মীয় গোষ্ঠী এই দেশের নাগরিকত্ব পাবে এবং অন্যান্য ধর্মীয় গোষ্ঠীর জনগণদের দন্ডিত করা হবে এবং তাদেরকে মানবাধিকার থেকেও বঞ্চিত রাখা হবে। এইভাবে এই বিল মানবাধিকার সম্পর্কীয় সংবধানিক নীতি বিরোধী। বিশেষ করে এই বিল – আইনের সামনে সকলেই সমান- এই নীতি বিরোধী।
আসন্ন লোক সভা নির্বাচনের পূর্বমুহুর্তে বিজেপির এই ধরণের সিদ্ধান্ত রাজনৈতিক স্বার্থ ও সাম্প্রদায়িক মনভাব ছাড়া কিছুই নয়। জিন্নাহ সাহেব দমস্ত বিরোধী রাজনৈতিক দলগুলির নিকট আবেদন করেন যে, তারা যেন এই বিলের মুখোশ খোলার জন্য এবং লোকসভা নির্বাচনে বিজেপিকে পরাজিত করার জন্য এগিয়ে আসে। তিনি সুশীল সমাজের দ্বারা পরিচালিত বিভিন্ন সংগঠনকেও এই বিলের বিরুদ্ধে আওয়াজ তোলার আবেদন জানান।

Back To Top