ডক্টর জাকির নায়েকের দৃষ্টিতে বর্তমান বিশ্বে শ্রেষ্ঠ তিন আলিম

বর্তমান বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ ইসলামিক স্কলার, তুলনামূলক ধর্মতত্ত্বের ওপর অদ্বিতীয় এবং বিশ্ব জোড়া সুনামের অধিকারী অতি জনপ্রিয় বক্তা ডক্টর জাকির নায়েক বর্তমান বিশ্বে তার মতে অগ্রগণ্য তিন আলীমের নামে জানিয়েছেন। জেনে নেয়া যাক তাদের নাম।

১) শায়খ মুহাম্মদ হাসান আদ দিদো :

তিনি মৌরিতানিয়ান, তবে তুরস্কে বসবাস করেন এখন। বিশ্বের অন্যতম কয়েক জন আলিমদের মধ্যে তিনি একজন। বিশেষত কুরআন সুন্নাহর মূল টেক্সট মুখস্থ রাখার দিক থেকে তিনি অনন্য।
তিনি সুফি ঘরানার হলেও বিদ’ আত এর সমর্থক নয়। তবে, মানুষ তো আর ভুলের ঊর্ধ্বে নয় তাই
সবার ই কিছু ভুল থাকে।

২) শায়খ আবদুল আজিজ আত তরীফী:

সৌদি আরবের একজন বিখ্যাত হকপন্থী আলেম। গত শতাব্দীর বিখ্যাত আলেম শায়খ
বিন বায ( রাহ ) এর বিশ্বখ্যাত সিরাত গ্রন্থ “আররাহিকুল মাখতূম” এর লেখক আল্লামা
মুবারক পুরী ( রাহ )  এর ছাত্র তিনি। ২০১৬ সালে তাকে সৌদি সরকার গ্রেফতার করে।
যেমন পূর্বে শায়খ আল আউদাহ, শায়খ শাফার
হাউয়ালি সহ আরও অসংখ্য যুগশ্রেষ্ঠ সত্যনিষ্ঠ
আলেম দের গ্রেফতার করেছে। শায়খ তরীফীর ইলম বিষ্ময়কর। তিনি কুরআন-সুননাহ থেকে সূক্ষ্ম ভাবে মাসায়ালা বের করে আনেন। তাঁর কিছু বই বাংলায় অনূদিত হয়েছে ‘সবুজ পাতার বন’ নামে।

৩)  শায়খ মুহাম্মদ সালিহ আল মুজাদ্দিদ:

সিরিয়ান বংশোদ্ভূত সৌদি আরবের অন্যতম প্রসিদ্ধ একজন আলেম। বিশ্বখ্যাত ফতোয়া সাইট Islamqa. Info এর প্রতিষ্ঠাতা তিনি। তাঁর বিশেষ কয়েকটি(২০-৩০) বই বাংলায় অনুবাদ করা হয়েছে রূহামা প্রকাশন, হুদহুদ প্রকাশন গুলি থেকে। শায়খ সৌদি সরকারকে তোষামোদ
করেননি বরং সত্যর ব্যপারে আপোষ হীন ছিলেন, তাই কয়েক বছর যাবৎ তাকে গুম করে
রাখা হয়। ধারণা করা হয় তাকে বন্দী করা হয়েছে। কারন এর আগেও কিছু হকপন্থী আলেম কে সৌদি সরকার বন্দি করে জেলের ভেতরেই হত্যা করে তাই অনেকের সন্দেহ সৌদি সরকার তাকে বন্দিদশায় হত্যা করেছে তাদের রাজ পরিবারের বিরুদ্ধে সত্যের এবং ন্যায়ের পক্ষে কথা বলার অপরাধে।

Back To Top