টিকটকের ভারতীয় বিকল্প মিত্রো অ্যাপ পাকিস্তানে তৈরি !!  মেক ইন ইন্ডিয়ার রহস্য ফাঁস

সাইফুল্লা লস্কর : চিনা টিকটক অ্যাপের পরিবর্ত হিসেবে বাজারে আসা মেক ইন ইন্ডিয়ার নামে তৈরি নতুন অ্যাপ মিত্র পাকিস্তানে তৈরি! হ্যাঁ, ঠিকই শুনেছেন। এই অ্যাপটিকে করোনা সংক্রমনে চীনের ভূমিকা, পাকিস্তানকে সমর্থন এবং বর্তমানে লাদাখে চিনা সেনার অনুপ্রবেশের কারণে ক্ষুব্ধ ভারতবাসীকে অতি জনপ্রীয় চিনা অ্যাপটির একটা বিকল্প রূপে তৈরি করা হয়। প্রস্তুতকারক হিসেবে নাম সামনে আসে আইআইটি রূরকির ছাত্র শিভানক আগারওয়ালের। প্লে স্টোরে আসার এক মাসের মধ্যে এই অ্যাপটি প্রায় ৫০ লক্ষের বেশি ডাউনলোড হয়। তবে গত সপ্তাহে গুগল অ্যাপটি প্লে স্টোর থেকে সরিয়ে দেয় এটি একটি পাকিস্তানি অ্যাপ টিকটিকের কপি হওয়ার কারণে। বিজেপি ভক্তেকুলের অনেকে এটি চীনের ষড়যন্ত্র বলে প্রচার করে প্রথমে কিন্তু পরে জানা যায় সত্য। তবে গতকাল আবার অ্যাপটি নতুন ডিজাইনের সঙ্গে আবেদন করায় প্লে স্টোরে ফিরে এসেছে।

বিভিন্ন সূত্র থেকে জানা যায় অ্যাপটির সোর্স কোড নির্মাতা একটি পাকিস্তানি কোম্পানি কবক্সাস। তারা বিভিন্ন অ্যাপের জন্য সোর্স কোড তৈরি করে স্বল্প মূল্যে বিক্রি করে। টিক টিকের সোর্স কোডটি তারা বিক্রি করে মাত্র ২৫০০ টাকায়। এই কোম্পানির মালিক ইসমাইল শেখ নিউজ ১৮ কে বলেছেন, “আমরা প্রত্যাশা করি আমাদের কাস্টমাররা আমাদের কোড নিয়ে তাদের মতো করে কিছু তৈরি করে নেবে। কিন্তু মিত্র প্রস্তুতকারক সম্পূর্ণ আমাদের প্রোডাক্টটি নিয়েছে এবং কোনো পরিবর্তন না করে এটিকে শুধু লোগো পরিবর্তন করে আপলোড করে দিয়েছেন। এতেও আমাদের কোনো সমস্যা নেই কিন্তু সমস্যা হয় তখন যখন আপনি এটিকে ভারতীয় বলবেন, কারণ এটায় আপনারা কিছুই করেননি।”
অ্যাপটির প্রোমোটার শপকিলার কিলার নামক একটি ই- কমার্স কোম্পানি। তারা জানিয়েছেন, “আমরা লুকিয়ে কাই করতে চাই, আমরা চাইনা কেউ আমাদের নামে আমাদের জানুক, আমরা কঠোর পরিশ্রম করছি মেক ইন ইন্ডিয়ার আওতায় মানুষকে বিকল্প প্রস্তুত করে দিতে।*

প্রশ্ন উঠছে পাকিস্তানের তৈরি অ্যাপের সাহায্যে চীনের বিরোধিতা করলে মেক ইন ইন্ডিয়া অভিযান কি রকম স্বার্থকতা লাভ করবে? যে বিদেশি পণ্যের হাত থেকে বাঁচতে এই উদ্যোগ, শেষে সেই বিদেশেই পাওয়া গেলো এর উৎস। এই ছোট্ট ঘটনা থেকেই বোঝা যায় মেক ইন ইন্ডিয়া কার্যক্রম কতটা সফলতা অর্জন করেছে।

Back To Top