চলে গেলেন ইসরাইলি যুদ্ধবিমান ভূপাতিতকারী কিংবদন্তি মুসলমান পাইলট স্যার সাইফুল আজম

সাইফুল্লা লস্কর : না ফেরার দেশে পাড়ি দিলেন ১৯৬৭ সালের আরব-ইসরায়েল যুদ্ধে ইসরায়েল বিমান বাহিনীর সর্বোচ্চ সংখ্যক যুদ্ধ বিমান ভূপাতিতকারি পাইলট অকুতভয় যোদ্ধা স্যার সাইফুল আজম। গতকাল তিনি ঢাকা সিএমএইচ এ ইন্তেকাল করেছেন।
(ইন্না-লিল্লাহি-ওয়া-ইন্নাইলাইহি-রাজিউন)

তিনি ১৯৬০ সালে পাকিস্তান বিমান বাহিনীতে কমিশন প্রাপ্ত হন এবং ১৯৭১ সাল পর্যন্ত উক্ত বিমান বাহিনীতে সার্ভিস প্রদান করেন প্রতিপক্ষ বিমান বাহিনীর দুঃস্বপ্ন সম এই দুঃসাহসী রণবীর। তিনি ১৯৬৫ সালে পাক-ভারত যুদ্ধে পাকিস্তান বিমান বাহিনীর ১৭ নং স্কোয়াড্রনে কর্মরত ছিলেন। বলা হয় তিনি ১৯৬৫ সালের পাক-ভারত যুদ্ধে পাকিস্তানের হয়ে অসাধনরণ রণকৌশল দেখিয়েছিলেন। এই সফলতার দ্বরুন পাকিস্তান সরকার তাকে সিতারা-ই-জুরাত এওয়ার্ড প্রদান করে। ২০০১ সালে তাকে মার্কিন যুক্তরাষ্ট্র পুরো পৃথিবীর ২২ জন লিভিং ইগলসের একজন বলে স্বীকৃতি দেয়।

আরব-ইসরায়েল যুদ্ধের কয়েক মাস আগে ১৯৬৬ সালের নভেম্বর মাসে পাকিস্তান সরকার তাকে প্রশিক্ষক ভলান্টিয়ার  পাইলট হিসেবে রয়েল জর্ডানিয়ান এয়ার ফোর্সে নিযুক্ত করে।তিনি জর্ডান বিমান বাহিনীর ১নং স্কোয়াড্রনের হকার হান্টার যুদ্ধ বিমান পরিচালনা করতেন।আরব-ইসরায়েল যুদ্ধের সময় ইসরায়েল জর্ডানি এয়ার বেসে হামলা করলে তিনি scramble মিশনে অবতীর্ণ হন এবং ইসরায়েলের একটি বিমান বিধ্বস্ত করেন এবং অপর একটি বিমানের ক্ষতি সাধন করেন। এরপর তিনি ইরাকি বিমান বাহিনীর হয়ে আরব-ইসরায়েল যুদ্ধে অংশগ্রহণ করেন এবং তিনি তার হকার হান্টার যুদ্ধ বিমান দ্বারা ইসরায়েলের একটি বোম্বার ও মিরেজ-৩ যুদ্ধ বিমান ভূপাতিত করেন। তিনি ইসরায়েলের মোট তিনটি যুদ্ধ বিমান ভূপাতিত করেন এবং এই রেকর্ড এখনও পর্যন্ত কেউ ভাঙ্গতে পারেনি।

১৯৭১ সালে বাংলাদেশ স্বাধীন হওয়ার পর তিনি তার মাতৃভূমি বাংলাদেশে ফেরেন এবং বাংলাদেশ বিমান বাহিনীতে গ্রুপ ক্যাপ্টেন হিসেবে যোগদান করেন। তিনি এই সময় ঢাকা এয়ার বেসের কমান্ডার হিসেবে নিযুক্ত হন।১৯৭৯ সালে তিনি অবসর গ্রহণ করেন। তিনি অবসরের পর ১৯৯১ সালে পাবনা থেকে বিএনপি এর টিকিটে বাংলাদেশ সংসদের সদস্য নির্বাচিত হয়েছিলেন। তার পর থেকে তিনি তার নিজস্ব নাতাশা ট্রেডিং এজেন্সির ব্যাবস্থাপনা পরিচালক হিসেবে সঙ্গে যুক্ত থেকে শান্ত নিরাপদ জীবন অতিবাহিত করছিলেন দুঃসাহসের পূজারী এই অকুতভয় মানুষটি।

Back To Top