গতকাল সংসদে পেশ হয়েছে বাজেট, সেই বাজেটের হাইলাইট দেখে নিন এখান থেকে

গতকাল সংসদে বাজেট পেশ করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ, সেই বাজেটের হাইলাইট

প্রতি বাড়িতে বিশুদ্ধ পানীয় জল
২০২৪ সালের মধ্যে দেশের প্রতি বাড়িতে বিশুদ্ধ পানীয় জল পৌঁছোবে । সূচনা করা হবে ‘হর ঘর জল’ প্রকল্প। রাজ্য সরকারের সাথে সম্পূর্ণ সহযোগিতার মাধ্যমে এই প্রকল্প বাস্তবায়নের দায়িত্বে থাকবে কেন্দ্রীয় জলশক্তি মন্ত্রক।

ধনীদের করবৃদ্ধি
৫ কোটির বেশি আয়ের ক্ষেত্রে আয়করের উপর সারচার্জ বাড়িয়ে ৫%-৭% করার প্রস্তাব অর্থমন্ত্রীর। ব্যাংক অ্যাকাউন্ট থেকে বছরে ১ কোটির বেশি নগদ তোলা হলে, তার উপর ২% TDS চার্জ কাটা হবে।

কর বাড়লো পেট্রল-ডিজেল এবং সোনার ওপর!
পেট্রল-ডিজেলের উপর ১ টাকা করে সেস বাড়ানোর প্রস্তাব কেন্দ্রীয় অর্থমন্ত্রীর। সোনা-সহ অন্য মূল্যবান ধাতুর দাম বাড়তে চলেছে ।

প্যানকার্ডের বদলে আধার কার্ড
আয়কর দেওয়ার ক্ষেত্রে আধার কার্ড বা PAN কার্ডের যে কোনও একটি হলেই চলবে বলে কেন্দ্রীয় অর্থমন্ত্রী ঘোষণা । অর্থাৎ, যাঁদের PAN কার্ড নেই, তাঁরা পরিবর্তে আধার নম্বর ব্যবহার করে ITR জমা দিতে পারবেন।

কর্পোরেট ছাড়
বার্ষিক ৪০০ কোটির লেনদেন রয়েছে- এমন সংস্থাকে বছরে ২৫ শতাংশ কর্পোরেট কর দিতে হবে। এর আগে বছরে ২৫০ কোটি পর্যন্ত লেনদেনকারী সংস্থার ক্ষেত্রে ২৫ শতাংশ কর দিতে হত।

 ফি বিহীন ডিজিটাল লেনদেন
ডিজিটাল লেনদেনে উৎসাহ বৃদ্ধি করতে কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, RBI বা ব্যাংকগুলোতে ডিজিটাল লেনদেনে কোনও চার্জ লাগবে না।

পাসপোর্টধারী প্রবাসীদের আধার
ভারতীয় পাসপোর্টধারী অনাবাসী ভারতীয়দের দেশে ফিরলেই আধার কার্ড দেওয়া হবে। আগে এই আধার কার্ডের জন্য ১৮০ দিন অপেক্ষা করতে হত।

মহিলাদের স্বনির্ভর করতে জনধন মারফত ঋণ
স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের মধ্যে জনধন অ্যাকাউন্টধারীদের জন্য ৫ হাজারের ওভারড্রাফ্ট এবং ১ লাখ পর্যন্ত ঋণের সংস্থান দেওয়া হবে।

অনলাইন হোম লোন পরিষেবা
অনলাইন হোম লোন পরিষেবায় জোর অর্থমন্ত্রীর। গৃহঋণের সুদে ১.৫ লাখ টাকা ছাড়ের প্রস্তাব । ২০২০ পর্যন্ত চালু থাকবে এই প্রকল্প।

আয়করে ছাড়
৫ লক্ষ টাকা পর্যন্ত করযোগ্য আয়ে কর লাগবে না।

Back To Top