এসডিপিআই এর সমস্ত সভার অনুমতি বাতিল, তৃনমূলের মিছিল থেকে সাম্প্রদায়ীক সম্প্রীতি বিরোধী স্লোগান, বিতর্ক তুঙ্গে মুর্শিদাবাদে

এসডিপিআই এর প্রতিবাদ সভার চিত্র

ঘটনার সূত্রপাত ৬ জুলাই থেকে। সারা ভারতে ঘটে চলা মোব লিঞ্চিং এর বিরুদ্ধে সোস্যাল ডেমোক্রাটিক পার্টি অফ ইণ্ডিয়া একটি প্রতিবাদ সভার আয়োজন করে ধুলিয়ানে। হাজার হাজার লোক সামিল হয় এই প্রতিবাদসভায়।

এরপর থেকেই রাজ্য সরকার সমস্ত সভার অনুমতি বাতিল করেছে বলে দাবী এসডিপিআই এর।

জেনে নেব, কী ঘটেছিল সেদিন, প্রত্যক্ষদর্শীদের বয়ান অনুযায়ী একটি প্রতিবাদ সভা থেকে একটি ঝামেলা শুরু হয়। একজন মিষ্টির দোকানদার সভার জন্য লাগানো মাইকের তার কেটে দেয়। এবং তার দোকানে রান্নার কাজে ব্যবহৃত গ্যাস সিলিন্ডার দিয়ে সে মিছিলের মধ্যে আগুন লাগানোর চেষ্টা করে। ফলস্বরুপ মিছিলে আসা সাধারণ মানুষ সেই দোকান মালিকের সাথে বিতর্কে জড়িয়ে পড়লেও প্রত্যক্ষদর্শীরা জানাচ্ছেন এসডিপিআই এর কর্মীরা সেই ঝামেলা থামিয়ে দেয় এবং বিতর্ক আগে না বাড়িয়ে সভার কাজ জারি রাখে।

এসডিপিআই এর সভাতে বক্তব্য রাখছেন মুহাম্মদ সাহাবুদ্দিন

এরপরের দিন ৭ জুলাই এসডিপিআই এর সভার বিরোধিতা করে একটি শান্তি মিছিল করে তৃণমূল কংগ্রেস, জামাতে ইসলামী, এসআইও, ওয়েলফেয়ার পার্টি সহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক দল। কয়েক হাজার লোক নিয়ে এই মিছিলের বিভিন্ন স্লোগানের মধ্যে একটি স্লোগান ছিল “সাম্প্রদায়ীক সম্প্রীতির  বিরুদ্ধে এক হও”!

https://www.facebook.com/tdnbangla/videos/440392026795591/
এখানে সেই স্লোগানটি শুনতে পারেন। উল্লেখ্য, ভিডিওর সত্যতা যাচাই করেনি দিনকাল ডট ইন।

এরপর থেকেই এসডিপিআই এর সমস্ত সভার অনুমতি বাতিল করেছে প্রশাসন। ডোমকল, লালগোলা, জঙ্গীপুর সহ আরো বিভিন্ন জায়গায় সভা হওয়ার কথা থাকলেও অনুমতি বাতিল করে প্রশাসন।

বাতিল প্রসঙ্গে এসডিপিআই রাজ্য সম্পাদক আফতাব আলমের দাবী এসডিপিআই এর মিছিলে জনসমর্থন দেখে সরকার সহ বিরোধী রাজনৈতিক দল ভয় পেয়ে গেছে। তাই তারা এসডিপিআই এর কাজকে বন্ধ করতে অসাংবিধানিকভাবে এসডিপিআই এর সমস্ত সভার অনুমতি বাতিল করছে। মোব লিঞ্চিং ও ফ্যাসিবাদের বিরুদ্ধে আমাদের এই আন্দোলনকে দমানোর চেষ্টা করছে সরকার সহ কিছু রাজনৈতিক দল।

তিনি আরো জানান, অবিলম্বে আমাদের সভা করার অনুমতি ফিরিয়ে দেওয়া নাহলে খুব শীঘ্রই বৃহত্তর আন্দোলনে নামব। আমাদের লড়াই ফ্যাসিবাদী আরএসএস এবং তার দোসরদের বিরুদ্ধে।

Back To Top