অন্য ভাবনায় শকুন্তলা : রঙ্গশীর্ষের নাটক

সুদীপ্ত দাস:’শকুন্তলা’ ! না না এ “অন্য শকুন্তলা” গত ২৪শে নভেম্বর মঙ্গলবার সন্ধ্যায় নাগেরবাজার থিয়েএপেক্স-য়ে  বিভাবন এর আয়োজনে ১৯ তম অন্তরঙ্গ নাট্য উৎসবে উপস্থাপিত হল কোলকাতা রঙ্গশীর্ষ  প্রযোজিত নাটক “অন্য শকুন্তলা” । মহাকবি কালিদাস ও সেলিম আল দিন-এর মূল ভাবনাকে সুন্দর ভাবে পরিমার্জিত করে শকুন্তলাকে এক নতুন আঙ্গিকে উপস্থাপন করেছেন নির্দেশক মনোজিৎ মিত্র ।

নাটকের একটি দৃশ্য

শকুন্তলা মানে, শকুন্তলার বড় হওয়া থেকে রাজা দুষ্মন্ত-য়ের সঙ্গে আলাপ, প্রেম, মিলন, বিচ্ছেদ ও পুনর্মিলনের চিরাচরিত গল্প, কিন্তু এই চিরাচরিত গল্পের বাইরেও যে এক অন্য শকুন্তলা আছে, যে তার জন্ম রহস্য জানেনা, যে জানেনা, সে কে? কি তার অস্তিত্ব? আর কেনই বা ! সে কি শকুন্তলা না অন্য কেউ ! এই নানান প্রশ্নের উত্তর খুঁজতে এবং তার বিভিন্ন সত্ত্বার সংঘর্ষের সাক্ষী হতে দেখতেই হবে “অন্য শকুন্তলা”।।

শকুন্তলা চরিত্রে পৃথা ভট্টাচার্যের অভিনয় অসাধারণ। পৃথার আঙ্গিক অভিনয়, মুদ্রার ব্যবহার প্রযোজনা টিকে উচ্চ পর্যায়ে নিয়ে যায়। দুই সত্ত্বার ভূমিকায় প্রীতি চৌধুরী ও শুভ্রজিৎ মুখার্জি বেশ ভাল। আবহে সংস্কৃত শ্লোকের ব্যবহার নাটকটিকে এক অন্য মাত্রায় পৌঁছে দেয়। সৌরভ আচার্যের আবহ প্রক্ষেপন ও আলোর ব্যবহার সত্যি মনে দাগ কাটার মতো। এককথায় নির্দেশক তার মস্তিষ্ক প্রসূত “অন্য শকুন্তলা” নাটকটিকে সফলতার সঙ্গে এক অন্য মাত্রায় পৌঁছে দিয়েছেন। ধন্যবাদ মনোজিৎ ও রঙ্গশীর্ষকে একটি ভালো প্রযোজনা আমাদের উপহার দেওয়ার জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back To Top