সহজিয়ার “হিয়ার মাঝে” — অতীতের একটি বিস্মৃত দলিল

গত ৬ ফেব্রুয়ারি ২০২১ মুক্ত অঙ্গন রঙ্গালয়ে মঞ্চস্থ হল বাগুইআটি সহজিয়া নাট্যসংস্থা-র প্রযোজনায় তীতের বিস্মৃত এক স্মৃতি রোমন্থনের নাটক “হিয়ার মাঝে”।

সাইকোলজির প্রোফেসর ডক্টর সোমেশ্বর রায় এক ঝড় জলের রাতে মদ্যপান করতে করতে টেপ রেকর্ডারে শুনছেন তাঁর একটি প্রিয় রবীন্দ্রসঙ্গীত — “আমার হিয়ার মাঝে লুকিয়েছিলে…”। হঠাৎ দরজায় বেলের শব্দে বিরক্তি বোধ করেন তিনি। গান থামিয়ে সোমেশ্বর দরজা খোলেন। প্রবেশ করেন এক প্রৌঢ়া। সেই আগন্তুককে কিছুতেই চিনতে পারেন না তিনি। কথায় কথায় উঠে আসে অনেক পুরোনো স্মৃতি, অতীতের ঘটনা ও হার্ট ট্র্যান্সপ্ল্যান্টেশন। আগন্তুকের মুখে সেইসব কথা শুনে রীতিমতো বিস্মিত হন সোমেশ্বর। কে এই আগন্তুক? দর্শকদের এটি প্রশ্নের মুখে দাঁড় করিয়ে শেষ হয় নাটক “হিয়ার-মাঝে”।

নাট্যকার প্রশান্ত সেন দারুণ দক্ষতার সাথে রচনা করেছেন এই নাটকটির প্রতিটি সংলাপ, যা এই নাটকের প্রাণকেন্দ্র। এই নাটকের কলাকুশলীদের অভিনয় প্রশংসার দাবি রাখে। জনৈকা প্রৌঢ়ার চরিত্রে তনিমা মুখার্জী ও যুবতী মালবিকার চরিত্রে ঋতিকা ঘোষ যথেষ্ট সফল। কিন্তু দর্শকদের মনে বিশেষভাবে দাগ কাটে সোমেশ্বর চরিত্রে প্রশান্ত সেনের সাবলীল ও স্বাভাবিক অভিনয়। এই নাটকের রূপ শিল্পী হিসাবে অলোক দেবনাথ যথেষ্ট সফল। নাটকের আবহ-পরিকল্পক অর্ণিশা সেন এবং আবহ প্রক্ষেপক অর্ণিশা সেন ও ঋত্বিক ভট্টাচার্য্য যথেষ্ট প্রশংসনীয়। এই নাটকের আলোকসম্পাতে সুবল কর্মকার যথাযথ। তাকে যোগ্য সহযোগিতা করেছে রূপ সরকার। মঞ্চসজ্জায় তন্ময় মণ্ডল ও রূপ সরকার দক্ষতার পরিচয় দিয়েছেন।

উপস্থিত দর্শকমন্ডলীর স্বতস্ফূর্ত সমবেত করতালি নাটকটির সাফল্য প্রমাণ করে।

“বাগুইআটি সহজিয়া নাট্যসংস্থা” প্রযোজিত নাটক “হিয়ার মাঝে” আরো বেশি মঞ্চস্থ হোক ও দর্শকদের মন জয় করুক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back To Top