রিচার্ড ডকিন্স পুরস্কারে ভূষিত জাভেদ আখতার

সাইফুল্লা লস্কর : প্রথম ভারতীয় হিসেবে মর্যাদাপূর্ণ রিচার্ড ডকিন্স পুরস্কারে ভূষিত হলেন প্রবীণ বলিউড তারকা জাভেদ আখতার। ধার্মিক চেতনা, সমালোচনা, মতাদর্শ, সুবিবেচনা, মানবতাবাদী মূল্যবোধ সহ বিভিন্ন যোগ্যতার ভিত্তিতে এই পুরস্কার প্রদান করা হয়ে থাকে। ইতিপূর্বে এই পুরস্কারে ভূষিত হয়েছেন মার্কিন টিভি সঞ্চালক তথা কৌতুক শিল্পী ও রাজনৈতিক ভাষ্যকার বিল মাহের। এছাড়া ব্রিটিশ আমেরিকান বুদ্ধিজীবি, দার্শনিক, লেখক ও সমালোচক কিসটোফার হিচেন্সও এই পুরস্কারে পুরস্কৃত হয়েছেন। তবে ভারতীয়দের মধ্যে জাভেদ আখতার প্রথম যিনি এই পুরস্কারে পুরস্কৃত হলেন। উল্লেখ্য সম্প্রতি তিনি ভারতে এনআরসি, সিএএ এর মত মুসলিম বিরোধী,জনবিরোধী এবং সামাজিক বিভাজন মূলক আইনের বিরুদ্ধে প্রতিবাদ করেছেন। ভারতে ক্রমবর্ধমান মুসলিম বিদ্বেষ নিয়েও তিনি মোদী সরকারের সমালোচনা করেন যার কারণে তাকে গেরুয়া শিবিরের আইটি সেলের তোপের মুখে পড়তে হয়, কেন্দ্রীয় মন্ত্রী এবং বিজেপি নেতা দের থেকে মেলে দেশদ্রোহী, পাকিস্তানি ইত্যাদি সার্টিফিকেটও।

পুরস্কার প্রাপ্তির খবর পেয়ে তিনি সাংবাদিকদের জানান, “আমি ভীষণ সম্মানিত বোধ করছি। আমি তখন থেকে রিচার্ড ডকিন্সের একজন ভক্ত যখন থেকে তার ‘দ্যা সেলফিস জিন’ বইটি পড়েছি।” তাঁর স্ত্রী তথা জনপ্রিয় অভিনেত্রী সাবানা আজিম জাভেদ আখতারের এই প্রাপ্তির কথা শুনে ট্যুইটারে তাকে শুভেচ্ছা জানান। তিনি লেখেন “চমৎকার একটি খবর, অভিনন্দন জাভেদ আখতার। ” এছাড়াও জাভেদ আখতারকে অভিনন্দন জানিয়েছেন  অনিল কাপুর, উর্মিলা মাতন্ডকার ও দিয়া মির্জাসহ অনেকে।

প্রখ্যাত ব্যক্তিত্ব রিচার্ড ডকিন্স ছিলেন বিটিশ বিবর্তনবাদ বিশেষজ্ঞ, বিজ্ঞানী, লেখক ও দার্শনিক। তাঁর নামানুসারেই এই রিচার্ড ডকিন্স পুরস্কার প্রদান করা হয়।

Back To Top