বর্তমান ভারত এবং সাম্প্রদায়িকতা

 ~ইজাজ আহমেদ
              আচ্ছা আমার ছোট্ট একটা প্রশ্নের উত্তর দিতে পারবেন…? এই বছর তিন চারেক আগে বেশির ভাগ মানুষ কি জানতো যে সাম্প্রদায়িকতা কি জিনিস..? কিন্তু এখন বর্তমান সমাজের বেশির ভাগ মানুষ, আরে বেশির ভাগ কি সবাই ছোটো বড় সব্বাই জানে যে সাম্প্রদায়িকতা কি জিনিস..
আর জানবেই না ক্যানো আপনার চোখের সামনে যদি কাওকে লাভ জিহাদের নামে বা অন্য কোনো কারন দেখিয়ে  পিটিয়ে হত্যা করা হয়, আর সেই নির্মমভাবে হত্যার ভিডিও যদি সোশাল মিডিয়াই গর্বের সাথে পোষ্ট করা হয়, এবং সেই ভিডিও টি দেখে যদি আপনি শিখে যান বা বুঝে যান যে সাম্প্রদায়িকতা আসলে কি জিনিস তাতে আপনার বিন্দুমাত্র দোষ নেই….
আসলে দোষটা তাদেরই যারা সমাজের বুকে এই ধরণের অন্যায় কাজ করেও বুক ফুলিয়ে ঘুরে বেড়াচ্ছে,দেশের বুকে রাজত্ব করছে – সেই মুষ্ঠিনীয় কিছু ব্যক্তির..। আমি একজন ভারতীয় এবং অভারতীয় হিসাবে গর্ববোধও করি…।আমার ভারত মহান,সত্তিই মহান যেখানে আট মাসের শিশুকন্যা থেকে আশি বছরের বৃদ্ধাও ছাড় পায় না কিছু মানুষের নীচ মানসিকতা থেকে – প্রত্যেকে ধর্ষিত হয়। আর তখনই আপনারাই মিটিং মিছিল,মোমবাতি জালিয়ে বিক্ষোভ দেখান, মনে হয় যে এবার  এর একটা সুরাহা হবেই।।কিন্তু কিছু দিন পরে আবার কি দেখা যায় যে  একজন ধর্ষক গ্রেফতার হয়েছে,তখন আপনাদের মতো মানুস, হ্যা আপনারাই দেশ জুড়ে অশান্তির সৃষ্টি করেন-  পুলিষের সাথে ঢিল ছোড়াছুড়ি করেন,ধর্মঘটের ডাক দেন, গাড়ি ভাংচুর করেন,এমন কি ছাত্রছাত্রী বোঝাই গাড়িকে জালিয়ে দিতেও দিধা বোধ করেন না। কিন্তু ভারতে আজও এমন কিছু মানুস এবং সংগঠন আছে যারা সত্তের জন্য লড়াই করতে জানে, কিন্তু তাদেরকেই আগে টার্গেট  করা হচ্ছে, চেষ্টা করা হচ্ছে সেই সব সংগঠন গুলিকে বন্ধ করে দেওয়ার…..।
সত্তিই এক আশ্চর্যজনক ভারতে বাস করছি আমরা, কিছুদিন আগে যে রাজস্থানের যে ঘটনাটা মনে আছে নিশ্চই, নাকি ভুলে গ্যাছেন যেখানে একজন বাঙালিকে নির্মমভাবে হত্যা করা হলো,তখন কয়েক দিন সবার কতো মাথা ব্যাথা,, কিন্তু এখন সবাই নিশ্চুপ কারোর কোনো সাড়া শব্দই নেই । এই সমস্ত কথা তুলে ধরতে ইচ্ছা করে,বলতে ইচ্ছা করে,কিন্তু তুলে ধরবো কাদের সামনে, যাদেরকে এই সব কথা বলবো তারাই তো এর সাথে ওতপ্রোতভাবে যুক্ত।
            ♣  এই পৃথিবী কখনো খারাপ মানুষের খারাপ কর্মের জন্য ধ্বংস হবে না। যারা খারাপ মানুষের খারাপ কর্ম দেখেও কিছু করেনা তাদের জন্যই পৃথিবী ধ্বংস হবে॥ ” -—আইনস্টাইন।
             আইনস্টাইনের এই কথা অনুসারে কিছু মুষ্ঠিনিয় মানুষের জন্যে আমাদের দেশ ধংসের পথে যাবে না …..
তাই বলছি এখনো সময় আছে নিজেকে শুধরিয়ে নিন। আপনি যদি নিজেকে পরিবর্তন করেন তাহলে ঠিকই একদিন সমাজটাও পরিববর্তন হয়ে যাবে ইনশাল্লাহ   ।।।
রাজস্থানের বা কেরালার যে ঘটনাটি ঘটেছে সেটি কাল আপনার রাজ্যে বা আপনার পরিচিত কারোর সাথে বা আপনার সাথেই ঘটবে না এমন কোনো গ্যারান্টি আছে কি………?????
তবে একথাটা ঠিক যে কয়েকটি ঘটনা বা কয়েক জনের ঘটনার উপর ভিত্তি করে পুরো দেশকে বিচার করা আমার ভুল হয়েছে .. তবুও আমার কথা গুলো ভেবে দেখবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back To Top