চতুর্থ দফার লকডাউনে IPL শুরুর সম্ভাবনা উজ্জ্বল, আশার আলো দেখছে খেলোয়াড় এবং দর্শকরা

সাইফুল্লা লস্কর : IPL নিয়ে অনিশ্চয়তার কালো মেঘ কী কাটতে চলেছে ? সে উত্তরের  জন্য আরও খানিকটা অপেক্ষা করতে হবে। তবে রবিবার খেলার দুনিয়াকে সুখবর দিয়ে স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়েছে এই চতুর্থ দফার লকডাউনে সমস্ত স্টেডিয়াম খুলে দেওয়া হবে।সুতরাং আশার আলো দেখছে খেলোয়াড় এবং দর্শকরা। কিছুদিন আগে মাননীয়া মুখ্যমন্ত্রী  মমতা বন্দ্যোপাধ্যায় অনুরোধ করেন লকডাউনের সময়সীমা বাড়ানোর জন্য এবং গতকাল প্রধানমন্ত্রী আবার দুসপ্তাহ  লকডাউন বাড়িয়েছেন যার বিস্তারিত তথ্য তুলে ধরেছে স্বরাষ্ট্রমন্ত্রক। আপাতত আগামী ৩১ মে পর্যন্ত বাড়ল লকডাউনের মেয়াদ। শপিং মল, সুইমিং পুল, রেস্তরাঁ, সিনেমা হল, রেস্টুরেন্ট ইত্যাদি বন্ধ থাকলেও অন্যান্য দোকান ও যানচলাচলে বিশেষ ছাড় দেওয়ার কথা বলা হয়েছে কেন্দ্রের ডেয়া নির্দেশিকায় । সেই সঙ্গে মাঠে বল গড়ানোর সম্ভাবনাও দেখা যাচ্ছে।
এদিন স্বরাষ্ট্রমন্ত্রকের বিজ্ঞপ্তিতে স্পষ্ট জানানো হয়, “স্পোর্টস কমপ্লেক্স এবং স্টেডিয়াম খোলার অনুমতি দেওয়া হল। খেলা হলেও দর্শকদের প্রবেশ নিষেধ।” অর্থাৎ দর্শকশূন্য স্টেডিয়ামে ম্যাচের আয়োজন করা যেতে পারে। অন্তত অনুশীলনে নেমে পড়তে পারবেন ক্রিকেটার-ফুটবলার-অ্যাথলিটরা। তাই কেন্দ্রের এই ঘোষণা খেলোয়াড়দের জন্য অনেকটাই সস্তির আশ্রয় বলে মনে করা হচ্ছে।

করোনা মোকাবিলায় লকডাউনে গৃহবন্দি হয়েই দিন কাটাচ্ছেন খেলোয়াড়রা। তবে এবার হয়তো ছবিটা বদলাতে পারে। বিসিসিআই কোষাধ্যক্ষ আগেই জানিয়েছিলেন, লকডাউনের চতুর্থ দফায় ক্রীড়াক্ষেত্রে ছাড় দিলে ক্রিকেটারদের অনুশীলন শুরুর কথা ভাবা হবে। এবার যে তাতে আর কোনও বাধা থাকছে না, তা আন্দাজ করাই যায়। কেবল যদি রাজ্যের বিশেষ নির্দেশ না থাকে।একই সঙ্গে উজ্জ্বল হচ্ছে আইপিএল আয়োজনের আশাও। এখন দর্শকশূন্য স্টেডিয়ামে টুর্নামেন্টের জন্য ভারতীয় ক্রিকেটের নিয়ামক সংস্থা (BCCI) কী ভাবছে সেটাই দেখার।তবে বিমান পরিষেবা বন্ধ থাকায় আপাতত কোনও বিদেশি ক্রিকেটার ভারতে আসতে পারবে না।

অন্যদিকে সাই কমপ্লেক্সে থাকা অ্যাথলিটদেরও আর মাঠে নামতে বাধা রইল না। দীর্ঘদিন প্র্যাকটিসের বাইরে থাকায় যে দুশ্চিন্তায় ছিলেন তাঁরা, তার অবসানে ক্রীড়ামন্ত্রক কী নিয়মকানুন জারি করে, সেটাই দেখার। তবে খেলার অনুমতি দেওয়া মানেই ইউরোপীয় দেশ গুলির মতো ভারতের ক্রীড়া সংস্কৃতির আবার ও নতুন উদ্দোমে পথ চলা শুরু। 

Back To Top