কলেজের অনুষ্ঠানে জিগনেস মেভানির আমন্ত্রণ বাতিল করায় পদত্যাগ কলেজের প্রিন্সিপ্যাল ও ভাইস প্রিন্সিপ্যালের



আহমেদাবাদ এইচ কে আর্টস কলেজের একটি অনুষ্ঠানে আমন্ত্রিত হয়েছিলেন সেই কলেজেরই প্রাক্তনী জিগনেস মেভানি। কিন্তু কলেজের ট্রাস্টি পরে সেই আমন্ত্রণ বাতিল করলে সেই কলেজের প্রিন্সিপ্যাল এবং ভাইস প্রিন্সিপ্যাল বাতিল করার প্রতিবাদে নিজেদের পদ থেকে ইস্তফা দিলেন।

প্রিন্সিপ্যাল হেমন্তকুমার শাহ তার পদত্যাগ পত্রে জিগনেস মেভানিকে আসতে না দেওয়াকে অগণতান্ত্রিক অ্যাখাঁ দিয়েছেন। তিনি আরও বলেন এই আমন্ত্রণ বাতিল মানুষের কথা বলার অধিকার, নিজেকে প্রকাশের অধিকার রয়েছে পরিপন্থী।  তিনি বলেছেন জিগনেস মেভানিকে আমন্ত্রণ করার কারণ সে এই কলেজেরই প্রাক্তনী এবং একজন দলিত মুখ সেইসাথে বিধায়ক।

উল্লেখ্য, এই ঘটনার সাথে জড়িত ব্যক্তিরা মন্তব্য করেছেন জিগনেস মেভানিকে অনুষ্ঠানে আনলে বিজেপির ছাত্র সংগঠনের নেতারা বাঁধা সৃষ্টি করবে বলে হুমকি দিয়েছিল সে কারণেই ট্রাস্টি এই জিগনেস মেভানি আমন্ত্রণ পত্র বাতিল করেছে বলে জানা গেছে।

এই ঘটনায় জিগনেস মেভানি বিজেপিকে দোষী করে বলেন, বিজেপির গুন্ডার হুমকির ভয়ে আমার আমন্ত্রণ বাতিল করে দিল ট্রাস্টি, অথচ এই কলেজ থেকেই আমি আমার গ্রাজুয়েশন করেছিলাম। এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বি আর আম্বেদকরের জীবন নিয়ে আলোচনা করার কথা ছিল আমার।

তিনি আরও লেখেন, এই ঘটনার প্রতিবাদ করে প্রিন্সিপ্যাল পদত্যাগ করার মত বড় সিদ্ধান্ত নেওয়ায় তাকে আমার স্যালুট।

উল্লেখ্য, জিগনেস মেভানি গুজরাটের বডগাম বিধানসভা কেন্দ্র থেকে নির্দল হিসেবে লড়াই করে জিতে বিধায়ক হয়েছেন।

Back To Top