সীমান্তে যুদ্ধের বিরুদ্ধে কলকাতার রাজপথে প্রতিবাদ মিছিল

দিনকাল ডেস্কঃ কাশ্মীরে জঙ্গী হামলার নিন্দা জানানোর পাশাপাশি সীমান্ত যুদ্ধ বন্ধ করার দাবীতে কলকাতায় বৃহস্পতিবার প্রতিবাদ মিছিলও মৌন মিছিল হল। এদিন মানবাধিকার সংগঠন ভাষা ও চেতনা সমিতি প্রেস ক্লাবের সামনে থেকে রবীন্দ্রসদন পর্যন্ত মৌন মিছিল করে। ভাষা ও চেতনা সমিতির এই মিছিলে হাজার হাজার লোক- ছাত্র-ছাত্রী, যুব মহিলারা সামিল হন। সংগঠনের সাধারণ সম্পাদক অধ্যাপক ইমানুল হক বলেন, অবিলম্বে যুদ্ধ যুদ্ধ খেলা বন্ধ করতে হবে। যুদ্ধ নয়, কূটনৈতিক আলাপ- আলোচনায় দুই দেশের সমস্যার সমাধান করতে হবে। জঙ্গী হামলায় গয়েন্দা ব্যর্থতাকে দায়ী কছেন জনাব হক।

          অন্যদিকে এদিন সীমান্তে যুদ্ধ যুদ্ধ খেলা বন্ধ করার দাবিতে মানবাধিকার সংগঠন এপিডি আর মৌলালী থেকে ধর্মতলা পর্যন্ত এক বিশাল প্রতিবাদ মিছিল করে। সংগঠনের অন্যতম বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব অসিত বরণ রায় বলেন, যুদ্ধ কোন সমস্যার সমাধান নয়। রাজনৈতিক আলাপ- আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করতে হবে। যুদ্ধ কেবল মায়ের কোলকে খালি করে । আর দেশের শাসক দল তার ফায়দা তোলে। এদিন এপিডিআর-এর এই বিশাল মিছিল বেলা দুটোয় মৌলালী মোড় থেকে শুরু হয়। এস এন ব্যনারজি হয়ে তালতলা মোড়, লোটাস মোড়, কলকাতা কর্পোরেশন অফিস ছুঁয়ে ধর্মতলা পৌঁছায়। মিছিলে দাবী ওঠে ভারত- পাক উদ্দেশ্য প্রণোদিত যুদ্ধ থামাতে হবে, যুদ্ধকে কেন্দ্র করে দেশের একটি সাম্প্রদায়িক নিশানা বানানো বন্ধ করতে হবে।

          জম্মু- কাশ্মীরের পুলওয়ামার লাতুমোর গত ১৪ই ফেব্রুয়ারী সি আর পি এফ কনভয়ের উপর আক্রমণে ৪০ জন বেশি জওয়ান নিহত হয়েছেন। সমগ্র দেশবাসীর সঙ্গে গণতান্ত্রিক, নাগরিক ও মানবাধিকার সংগঠন এপিডিআর এই ঘটনায় শোকস্তব্ধ পরিবারকে সমবেদনা জানাচ্ছে।   

Back To Top