জঙ্গিপুর কেন্দ্রের জন্য এসডিপিআই এর প্রার্থী ঘোষণা, বিতর্ক তুঙ্গে

~নিজাম পারভেজ শুভো

আগামী লোকসভা নির্বাচনের জন্য প্রার্থী ঘোষণা করল সোশ্যাল ডেমোক্রাটিক পার্টি অফ ইণ্ডিয়া (এসডিপিআই)। এসডিপিআই রাজ্য সভাপতি তায়েদুল ইসলামকে প্রার্থী হিসাবে ঘোষণা করেছে কেন্দ্রীয় নেতৃত্ব। জঙ্গীপুর লোকসভা আসনের প্রার্থী হিসেবে নাম ঘোষণা হয়েছে তায়েদুল ইসলামের।

এসডিপিআই এর প্রার্থী ঘোষণায় বিপাকে ওয়েলফেয়ার পার্টি অফ ইণ্ডিয়া নামে আরেকটি সংখ্যালঘু ভিত্তিক রাজনৈতিক দল। যারা ইতিমধ্যেই জঙ্গীপুর লোকসভা আসনে কাজ শুরু করে দিয়েছে। উল্লেখ্য, এর আগে গণফ্রন্ট নামে একটি রাজনৈতিক ফ্রন্ট তৈরি করেছিল এসডিপিআই, ওয়েলফেয়ার পার্টি, ভারতীয় ন্যায়বিচার পার্টি সহ আরও দুটি রাজনৈতিক দল নিয়ে। গণফ্রন্টে থাকার পরেও কীভাবে এসডিপিআই প্রার্থী ঘোষণা করল সে বিষয়ে ধোয়াশা থেকেই যাচ্ছে। সেইসাথে কোন আলোচনা ছাড়াই কেন ওয়েলফেয়ার পার্টি সেখানে কাজ শুরু করেছিল সেটাও বিতর্কের বিষয়।

এদিকে রিপোর্ট ওয়েলফেয়ার পার্টি অফ ইণ্ডিয়া ইতিমধ্যেই সর্বশক্তি দিয়ে জঙ্গীপুর লোকসভা আসনে লড়াই করতে চলেছে। তারা সারা ভারতে শুধুমাত্র একটি আসনে লড়াই করতে চাইছে এবং সেটা জঙ্গীপুর থেকে। সেজন্য ইতিমধ্যেই তারা কাজ শুরু করে দিয়েছে।

অন্যদিকে জঙ্গীপুর এসডিপিআই এর জন্য সবসময়েই শক্তিশালী ঘাঁটি।

২০১২ সালের উপ নির্বাচনে তায়েদুল ইসলাম লড়াই করে প্রায় ২৫ হাজার ভোট এবং ওয়েলফেয়ার পার্টি ৪২ হাজার ভোট পেয়েছিল। ২০১৪ সালে মুহাম্মদ সাহাবুদ্দিন এসডিপিআই থেকে লড়াই করে ১৭ হাজারের অধিক ভোট পেয়েছিল সেখানে ওয়েলফেয়ার ৯ হাজারের মত কিছু ভোট পেয়েছিল।

৪২ হাজার থেকে ৯ হাজারে নেমে আসে ওয়েলফেয়ার পার্টি অফ ইন্ডিয়ার ভোট, সেদিক দিয়ে এসডিপিআই ২৫ থেকে ১৮ তে নেমে আসে। এসডিপিআই এর ক্যাডার বেস সংগঠন হওয়ায় সেভাবে ভোট কমেনি, কিন্তু অন্যদিকে ওয়েলফেয়ার পার্টির ৪২ থেকে ৯ হাজারে নেমে আসার কারণ ২০১২ সালে তৃণমূল কংগ্রেস লড়াই করেছিল না ফলে ভোট তারা ৪২ হাজারের বেশি ভোট পেটে সক্ষম হয়।

সাংগঠনিক দিক দিয়ে শক্তিশালী এসডিপিআই। এছাড়াও শেষ পঞ্চায়েত নির্বাচনে বিশাল পরিমাণে রিগিং হলেও জঙ্গীপুর এলাকায় ভালো ফল করতে সমর্থ হয় এসডিপিআই।

তাহলে এসডিপিআই প্রার্থী ঘোষণা করে ওয়েলফেয়ার পার্টি অফ ইণ্ডিয়াকে চাপে রাখল না কি তারা আগামীতে কোন জোটে আসবে! প্রশ্নটা থেকেই যায়।

তবে এ অবস্থা যে কারো জন্যই ভালো নয় সেটা বলার অপেক্ষা রাখেনা। কারণ, সেখানে ইতিমধ্যেই বিজেপি ভালো ফল করে আসছে। ফলে যদি লড়াইয়ে কংগ্রেস, বামফ্রন্ট, তৃণমূল, বিজেপির সাথে সাথে আঞ্চলিক শক্তি এসডিপিআই, ওয়েলফেয়ার যদি আলাদাভাবে লড়াই করে তাহলে বিজেপি যে লাভবান হবে সে বিষয়ে কোন সন্দেহ নেই।

Updated on 08.02.2019 at 11.45 AM

Back To Top