বিদ্যাসাগরের মূর্তি ভাঙার বিরুদ্ধে রাজ্যব্যাপী প্রতিবাদ ও নিন্দা

দিনকাল ডেস্কঃ বিজেপির বিদ্যাসাগরের মূর্তি ভাঙার বিরুদ্ধে কলকাতা সহ রাজ্যব্যাপী তীব্র প্রতিবাদ মিছিল। নিন্দা ও ধিক্কার সংঘটিত হল বুধবার। এদিন জেলায় জেলায় বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন , সুশীল সমাজ ও শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীরা প্রতিবাদ মিছিল/ মিছিল থেকে মূর্তি ভাঙার সঙ্গে যুক্ত অভিযুক্তদের অভিলম্বে গ্রেপ্তার করে দৃষ্টান্তমূলক সাজার দাবী জানান।

        এদিন সবচেয়ে বড় প্রতিবাদ মিছিল সংগঠিত করে রাজ্য বামফ্রন্ট। বামফ্রন্ট ও বামপন্থী দলগুলির ডাকে এদিন কলেজ স্কোয়ার থেকে হেদুয়াপার্ক পর্যন্ত বিশাল মিছিল হয়। বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু, সিমিপি আই (এম) রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র, সিপি আই রাজ্য সম্পাদক স্বপন সহ বাম নেতৃবৃন্দ প্রতিবাদ মিছিলে পা মেলান। বলেন, এই ঘটনা বিজেপির রুচিবোধ চিনিয়ে দিয়েছে। এদিকে এই ঘটনায় কলকাতার বিভিন্ন স্কুল কলেজ , বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা রাস্তায় প্রতিবাদ মিছিল করেন। এদিন কলকাতার বিভিন্ন বুদ্ধিজীবী মহল কলকাতার কলেজ স্কোয়ারে আসেন। ঘটনার তীব্র নিন্দা জানান, অসিত বরন রায় বলেন, পশ্চিমবঙ্গ দিনদিন জঙ্গলের রাজ্যে পরিণত হয়েছে। এদিন রবীন্দ্রসদন বাংলা অয়কাদেমি চত্বরে সারাদিন ব্যাপী সমাজের সর্বস্তরের মানুষ প্রতিবাদ ও ধিক্কারে সামিল হন। এদিন কলকাতা সফরে এসে সর্বভারতীয় নেতা গোলাম নবী আজাদ ঘটনার তীব্র নিন্দা জানান। তিনি বলেন, বিজেপি এই ঘটনার জন্য দায়ী। এদিন এস ডি পি আই, পি এফ আই সহ বিভিন্ন মুসলিম সংগঠন মূর্তি ভাঙার তীব্র নিন্দা জানান।

        এদিক এই ঘটনার বিজেপির সর্বভারতী অমিত সাহ-এর বিরুদ্ধে আমহাস্ট থানায় এফ আই আর করেছে পুলিস। মোট ৫৮ জনকে পুলিস গ্রেপ্তার করেছে।